প্রবাসীদের কাছ থেকে বেশি দামে ডলার কিনছে ব্যাংক

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

দেশে ডলার সংকট সামাল দিতে নানা বিধিনিষেধ আরোপ করেছে সরকার। কমিয়েছে ব্যয়। বিধিনিষেধের ফলে আমদানিও কমেছে। তারপরও কাটছে না সংকট।

এবার প্রবাসী আয় আনতে প্রতি ডলারের জন্য সর্বোচ্চ ১১২-১১৩ টাকা দাম দিয়েছে দেশের বেশ কিছু ব্যাংক। বৃহস্পতিবার (৪ আগস্ট) মধ্যপ্রাচ্যের দেশ ও মালয়েশিয়া থেকে বাড়তি দামে ডলার কেনে ব্যাংকগুলো।

ফলে এসব ডলার এখন ব্যাংকগুলোকে বেশি দরে বিক্রি করতে হবে। যদিও আন্তঃব্যাংক লেনদেনের ক্ষেত্রে এক ডলার ৯৪ টাকা ৭০ পয়সা ধরে রেখেছে কেন্দ্রীয় ব্যাংক।

সদ্য বিদায়ী ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে ৭ দশমিক ৬২ বিলিয়ন বা ৭৬২ কোটি ডলার সাপোর্ট দিয়েছে ব্যাংকগুলোকে। আর চলতি বছরের জুলাই মাসে ১ দশমিক ৩ বিলিয়ন ডলার সাপোর্ট দিয়েছে। বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বাংলাদেশ ব্যাংক এ সাপোর্ট দিয়ে যাবে বলে জানান কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে দেশের খোলাবাজারে এখনো চড়া দামে ডলার বিক্রি হচ্ছে। বৃহস্পতিবার প্রতি ডলার ১০৯ থেকে ১১০ টাকায় বিক্রি হয়েছে এক্সচেঞ্জ হাউজগুলোতে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার এক সংবাদ সম্মেলনে বলেছেন, আগামী দু-তিন মাসের মধ্যে ডলারের বাজার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

 

সুত্রঃ জাগো নিউজ