‘প্রধান বিচারপতির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হলে ব্যবস্থা নেওয়া হবে-আইনমন্ত্রী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অস্ট্রেলিয়ায় যাওয়ার প্রাক্কালে ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার দেওয়া লিখিত বিবৃতি প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘প্রধান বিচারপতি সম্পূর্ণ সুস্থ বলে উল্লেখ করায় আমরা হতভম্ব। ’ রবিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। এসময় প্রধান বিচারপতির বিরুদ্ধে অনিয়মের ১১টি অভিযোগ প্রমাণ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান আইনমন্ত্রী।

লিখিত বক্তব্যে প্রধান বিচারপতি বলেছিলেন, ‘আমি সম্পূর্ণ সুস্থ আছি। কিন্তু ইদানিং একটা রায় নিয়ে রাজনৈতিক মহল, আইনজীবী, বিশেষভাবে সরকারের কয়েকজন মন্ত্রী ও প্রধানমন্ত্রী আমাকে ব্যক্তিগতভাবে যেভাবে সমালোচনা করেছেন, এতে আমি সত্যিই বিব্রত। আমার দৃঢ় বিশ্বাস, সরকারের একটি মহল আমার রায়কে ভুল ব্যাখ্যা দিয়ে পরিবেশন করায় প্রধানমন্ত্রী আমার প্রতি অভিমান করেছেন। এই অভিমান অচিরেই দূর হবে বলে আমার বিশ্বাস। ’

তিনি আরো বলেন, ‘প্রধান বিচারপতির প্রশাসনে হস্তক্ষেপ করলে এটি সহজেই অনুমেয় যে, সরকার উচ্চ আদালতে হস্তক্ষেপ করছে এবং এর দ্বারা বিচার বিভাগ ও সরকারের মধ্যে সম্পর্কের আরও অবনতি হবে। এটি রাষ্ট্রের জন্য কল্যাণ বয়ে আনবে না। ’

আনিসুল হক জানান, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের বিষয়ে অনুসন্ধান হবে। অনুসন্ধানে সত্যতা পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তবে তিনি এখনও প্রধান বিচারপতি আছেন।

আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতি একজন প্রতিষ্ঠান ও সাংবিধানিক পদ। তার বিরুদ্ধে তাড়াহুড়া ও খামখেয়ালি করে কোনো কিছু করা সমীচীন হবে না।

তিনি আরো বলেন, প্রধান বিচারপতি স্বেচ্ছায় ছুটি নিয়ে ব্যক্তিগত সফরে বিদেশে গেছেন। রাষ্ট্রপতি তাকে ছুটি এবং তার অনুপস্থিতিতে সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুসারে আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি মো. আব্দুল ওয়াহাব মিঞাকে প্রধান বিচারপতির অনুরুপ কার্যভার পালনের দায়িত্ব দিয়েছেন। এ নিয়ে কোনো বিতর্কের অবকাশ নেই। একটি রাজনৈতিক মহল কোনো ইস্যু না পেয়ে খড়কুটো আঁকড়ে ধরার মতো করে বিতর্ক তৈরি অপচেষ্টা চালাচ্ছেন।