প্রধান কোচ বিশ্রামে; ইংল্যান্ডের নতুন কোচ কলিংউড

ক্রিকেটারদের ক্ষেত্রে অনেকদিন ধরেই ‘রোটেশন পদ্ধতি’ অনুসরণ করছে ইংল্যান্ড। শারিরীক ও মানসিক চাপ কমাতে ক্রিকেটারদের টানা না খেলিয়ে মাঝেমধ্যে বিভিন্ন সিরিজে বিশ্রাম দেওয়া হচ্ছে। কোচের ক্ষেত্রেও সেই পথে হাঁটছে ইংল্যান্ড। আগামী জানুয়ারিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে তারা ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে। সেই সফরে বিশ্রামে থাকবেন নিয়মিত কোচ ক্রিস সিলভারউড। তার জায়গায় প্রধান কোচের দায়িত্ব পালন করবেন সাবেক অধিনায়ক পল কলিংউড।

গত ১৮ মাসে কয়েকবারই আন্তর্জাতিক অঙ্গনে ঠাসা সূচির কারণে সিলভারউড বিভিন্ন সিরিজ থেকে বিশ্রাম নিয়েছিলেন। তার জায়গায় আসা কলিংউড সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে সহকারী কোচ হিসেবে ইংল্যান্ড দলের দায়িত্ব পালন করেছেন। চলমান অ্যাশেজেও তিনি সেই দায়িত্বে আছেন। তবে বড়দিনে পরিবারের সঙ্গে সময় কাটাতে গত সপ্তাহে যুক্তরাজ্যে ফিরেছেন  ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক কলিংউড। এরপর জানুয়ারির মাঝামাঝি সময়ে তিনি দলের সাথে ওয়েস্ট ইন্ডিজ যাবেন।

২০২০ সালে সিলভারউডের অনুপস্থিতিতে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে দায়িত্ব পালন করেছিলেন কলিংউড। এছাড়া  গ্রীষ্মের শেষ দিকে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দায়িত্ব পালন করেছেন গ্রাহাম থর্প। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তিন ফরম্যাটেই কোচ থাকার ইচ্ছা প্রকাশ করেছিলেন সিলভারউড। কিন্তু তার কোচিং এখন প্রশ্নের মুখে পড়েছে। কারণ চলমান অ্যাশেজের প্রথম দুই ম্যাচেই হেরেছে ইংল্যান্ড।

ক্যারিবীয় সফরের জন্য আগামী সপ্তাহে দল ঘোষণা করবে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ২২ জানুয়ারি শুরু হবে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের বাকী ম্যাচগুলো হবে ২৩, ২৬, ২৯ ও ৩০ জানুয়ারি। সিরিজের সবগুলো ম্যাচই হবে বার্বাডোজের কেনিংসটন ওভাল। অ্যাশেজ শেষ হওয়ার মাত্র চার দিন পর শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। টি-টোয়েন্টির পর মার্চে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড ও পাকিস্তান।

 

সূত্রঃ কালের কণ্ঠ