প্রধানমন্ত্রী কমিউনিটি রেডিও চালু করার বিষয়টি নির্বাচনী ইশতিহারে ঘোষণা করেছিলেন

নিজস্ব প্রতিবেদক:
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমিউনিটি রেডিও চালু করার বিষয়টি নির্বাচনী ইশতিহারে ধোষণা করেছিলেন। তিনি বলেন, বাংলাদেশে প্রথমবারের মত স্থাপিত কমিউনিটি রেডিওগুলোর অর্জন ইতোমধ্যে সকল মহলে সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে কাজ করছে। প্রত্যন্ত অঞ্চলে আরও অধিক সংখ্যক কমিউনিটি রেডিও’র লাইসেন্স দেযার পরিকল্পনা সরকারের রয়েছে।

প্রতিমন্ত্রী আজ আড়ানী মনমোহিনী স্কুল প্রাঙ্গণে আয়োজিত প্রথমবার বেজে ওঠার বর্ষ উদযাপন ও পিঠা উৎসব- ২০১৯ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কমিউনিটি রেডিও ‘‘রেডিও বড়াল ৯৯.০ এফ.এম কাজ করে যাচ্ছে ‘র্তণমূলের প্রতিধ্বনি’র মতোই। বঙ্গবন্ধুর উদাত্ত আহবান রেডিওর মাধ্যমেই ছড়িয়ে পড়েছিল সারা দেশে। তিনি বলেন, রেডিও বড়ালের মাধ্যমে মাদকের আগ্রাসন, ইভটিজিং, সহিংসতা/ নাশকতামুলক অপরাধ কর্মকান্ডের মতো ঘৃণীত কাজ থেকে যুব সমাজকে বিরত রাখার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছে। সমাজ সচেতনতা ও দায়িত্বরোধ সৃষ্টির মাধ্যমে আইন শৃঙ্খলা উন্নয়নে এটি যথেষ্ট অবদান রাখছে।

তিনি বলেন, নতুন গণমাধ্যম হিসেবে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং পরিবেশের ক্ষেত্রে পল্লী অঞ্চলে বসবাসরত জনগোষ্ঠীকে তথ্য ও যোগাযোগের অধিকার এনে দিয়েছে। সুশাসন নিশ্চিতকরণে জনপ্রতিনিধি, সরকারি-বেসরকারি কর্মকর্তাদের সাথে জনসাধারণের সংলাপ আদান প্রদানের ক্ষেত্র তৈরীসহ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, শেখ হাসিনার বিশেষ উদ্যোগের সাথে জনসাধারণের সরাসরি সংযোগ স্থাপনের সুযোগ সৃষ্টি হয়েছে। রেডিও বড়ালের মাধ্যমে তৃণমূলে বসবাসরত জনগোষ্ঠীর তথ্য অধিকার ও দুঃখ প্রকাশের ক্ষেত্র তৈরী হয়েছে।

রেডিও বড়ালের সিও শাহরিয়ার লিংক এর সভাপতিত্বে অনুষ্ঠানে এসএমই এর মহাপরিচালক শফিকুল ইসলাম মুকুট, বাঘা উপজেলা নির্বাহী অফিসার শাহীন রেজা, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী, আড়ানী পৌর আওয়ামী লীগের সভাপতি শহিদুজ্জামান শহীদ, সাধারণ সম্পাদক আব্দুল মতিন, মনমোহিনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্চয় কুমার দাস ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, সেচ্ছাসেবক মহিলা সমাজ কল্যান সমিতির পরিচালক জান্নাত-এ নূরেসহ বিভিন্ন স্কুল কলেজের প্রধানগণসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী রেডিও বড়ালের উদ্যোগে ৩০টি বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। তিনি পিঠার স্টল পরিদর্শন করেন।