প্রধানমন্ত্রীর যুগান্তকারী পদক্ষেপ রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন: উপাচার্য

নিজস্ব প্রতিবেদক:
উপাচার্য প্রফেসর ডা. মাসুম হাবিব বলেছেন, ‘বাংলাদেশের চিকিৎসা শিক্ষা ও সেবার মানউন্নয়ন এবং সম্প্রসারণের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম যুগান্তকারী পদক্ষেপ হচ্ছে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের তত্ত্বাবধানে দেশে চিকিৎসা শিক্ষার মানউন্নয়ন, যুগোপযোগি নতুন কোর্স-কারিকুলাম সংযোজনের মাধ্যমে চিকিৎসা গবেষণা ও সেবায় দক্ষ জনশক্তি গড়ে তোলার পথপ্রশস্ত করতে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে। এ লক্ষে আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতার ভিত্তিতে নিরলসভাবে কাজ করে চলেছি।

তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ের ৯টি অনুষদের অধীনে ৮৫টি ডিসিপ্লিনে চিকিৎসা ক্ষেত্রে উচ্চতর ডিগ্রী অর্জনের সুযোগ থাকবে। বহির্বিশ্বের সাথে বাংলাদেশের চিকিৎসা শিক্ষার সমন্বয় সাধনে কমিউলেটিভ গ্রেড পয়েন্ট এভারেজ (সিজিপিএ) ফলাফল সিস্টেম চালু, ব্যাচেলর অফ ইউনানী মেডিসিন এন্ড সার্জারি কোর্স এবং ব্যাচেলর অফ নার্সিং কোর্সের শিক্ষা কারিকুলাম যুগোপযোগী করা হবে।

আজ রবিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত স্থানীয় গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে গত একবছরে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপনের সময় উপাচার্য এসব কথা বলেন।

উপাচার্য জানান, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য নগরীর বড় বনগ্রাম এলাকায় প্রায় ৮৬ একর জমি নির্বাচন করা হয়েছে এবং রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) থেকে অনাপত্তিপত্র নেওয়া হয়েছে। জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদন এবং পরবর্তী কার্যক্রম স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগে জমা দেওয়া হয়েছে। ইতোমধ্যে উক্ত জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদনও পাওয়া গেছে।

তিনি বলেন, পিডব্লিউডি’র পরিত্যক্ত ঘোষিত রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিচালকের বাসভবন রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিকট হস্তান্তর করা হয়েছে। রাজশাহী, রংপুর এবং খুলনা বিভাগের সকল সরকারী এবং বেসরকারী মেডিকেল কলেজ, নার্সিং কলেজ এবং অন্যান্য মেডিকেল ইন্সটিটিউটসমূহ অধিভূক্তি করা হচ্ছে। ইতোমধ্যে ৫০টি মেডিকেল কলেজ/প্রতিষ্ঠান অধিভূক্তির ফরম জমা দিয়েছে। ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন প্রক্রিয়া চলছে। অধিভূক্ত (সম্ভাব্য) প্রতিষ্ঠানসমূহ পরিদর্শন ও মতবিনিময় করা হয়েছে।

উপাচার্য আরও বলেন, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট গঠিত হয়েছে। অধিভূক্ত সকল প্রতিষ্ঠানের গভর্নিং বডি গঠনের কাজ চলছে। মন্ত্রণালয়ে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য আরএডিপি প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। আরএডিপির সবুজ পাতায় অন্তর্ভূক্তির বিষয়টি মোটামুটি নিশ্চিত হওয়া গেছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে অনুমোদন সাপেক্ষে বিভিন্ন বিদেশী প্রতিষ্ঠানের সাথে উন্মুক্ত দ্বিপাক্ষিক সমঝোতা স্বাক্ষরের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রকসহ ৭০টি পদের অনুমোদন দিয়েছে। নিয়োগকৃত জনবলের বেতন-ভাতাদি এবং আনুষঙ্গিক বাবদ আর্থিক মঞ্জুরী পাওয়া গেছে। রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য নকশার জন্য আর্কিটেক্ট নিযুক্ত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের লোগো (মনোগ্রাম) প্রস্তুত করা হয়েছে। রাজশাহীস্থ অস্থায়ী কার্যালয় সিসিটিভির আওতায় আনা হয়েছে।

রাজশাহীতে সরকারী বেসরকারী ৪টি মেডিকেল কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ইনফরমেশন টু এক্সসেস প্রকল্পের যৌথ আয়োজিনে কর্মশালা করা হয়েছে। এ ধারাবাহিকতায় খুলনা, বগুড়া এবং রংপুরে কর্মশালা আয়োজনের প্রস্তুতি চলছে। অনলাইন রেজিস্ট্রেশনের সুবিধাসহ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটের কাজ প্রায় শেষের পথে। এছাড়া লোকাল এরিয়া নেটওয়ার্ক ও ফাইল শেয়ারিংয়ের কাজও সম্পন্ন হয়েছে। ঢাকা ও রাজশাহীর সম্পূর্ণ কার্যালয় ওয়াই-ফাইয়ের আওতায় আনা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, রাজশাহী মেডিকেল কলেজের দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ ও কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. জাওয়াদুল হক, রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আনিসুর রহমান, দিনাজপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ডা. সারওয়ার জাহান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক ড. আনোয়ার হোসেন প্রমুখ।
স/শ