প্রধানমন্ত্রীর দেয়া পাকা বাড়িতে ঈদ করবে বাঘার ১৯ পরিবার

বাঘা প্রতিনিধি:

অল্প বৃষ্টিতেই জীর্ণ ঘরের চাল চুয়ে পানি পড়তো। মেরামতের সামর্থ্যও ছিল না অনেকের। স্বপ্নের চাইতেও বেশি হয়ে তাদের কাছে ধরা দিয়েছে পাকা বাড়ি। ঈদের আগেই রাজশাহীর বাঘায় এমন অসহায় ১৯ পরিবারের কাছে নতুন ঘর স্বপ্নের মতো ধরা দিয়েছে। প্রধানমন্ত্রীর উপহার হিসেবে দুর্যোগ সহনীয় ঘর পেয়ে খুশি উপজেলার অসহায় এই মানুষগুলো। এবার নতুন পাকা ঘরে ঈদ করবে তারা।


জানা যায়, ২০১৯-২০ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর-নগদ অর্থ) কর্মসূচির আওতায় গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ কর্মসূচির আওতায় অসহায়দের পাকা বাড়ি করে দেয়া হয়েছে। চলতি অর্থ বছরে এ উপজেলার ৭টি ইউনিয়নে ১৯টি অসহায় পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পাকা বাড়ি করে দেয়া হয়েছে। প্রতিটি ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা ব্যয়ে বিল্ডিং নির্মাণ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এর বাস্তবায়ন করেন। ঘরে দুটি থাকার রুম, একটি বাথরুম, একটি রান্না ঘর, একটি বারান্দা রয়েছে। সুন্দর ডিজাইনের ঘরে রঙিন টিন ও ওয়াল রং করে দেয়া হয়েছে। যা দূর থেকে নজর কাড়ে সবার। এবারের ঈদ কাটবে তাদের নতুন ঘরেই।

সম্প্রতি নতুন ঘরে উঠেছেন উপজেলার আড়ানী ইউনিয়নের ঝিনা গ্রামের সাইফুল ইসলামের স্ত্রী ফরু বেগম। তিনি এই ঘর পেয়ে মহাখুশি। তিনি জানান, স্বপ্নই দেখিনি পাকা ঘরে খুমাবো বা ঈদ করবো। আজ প্রধানমন্ত্রী সেই স্বপ্ন বাস্তবায়ণ করে দিয়েছে।

উপজেলা উপজেলা নির্বাহী অফিসার শাহিন রেজা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম নতুন ঘরে তুলে দেন ফরু বেগমকে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের উপ-সহকারি প্রকৌশলী হেকমত আলী বলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপির সার্বিক সহযোগিতায় চলতি অর্থ বছরে ১৯টি পরিবারকে একটি করে পাকা বাড়ি নির্মান করে দেয়া হয়েছে। গত অর্থ বছরে ৪০৮ বাড়ি নির্মান করে দেয়া হয়েছে।

বাঘা উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা বলেন, প্রান্তিক অসহায় জনগণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে দরিদ্র কিছু মানুষদের তৈরি করে দেয়া হচ্ছে ‘দুর্যোগ সহনীয় ঘর’। অসহায় পরিবারগুলোর কাছে এ যেন বেঁচে থাকার নতুন অবলম্বন।