প্রধানমন্ত্রীর তহবিলে টাকা দেওয়ার সিদ্ধান্তের নিন্দা রাবি সাদা দলের

নিজস্ব প্রতিবেদক:
প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফান্ড থেকে উপাচার্যের টাকা দেওয়ার সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ (সাদা দল)। সম্প্রতি দলের স্টিয়ারিং কমিটির সভায় নেতাকর্মীরা এ নিন্দা ও প্রতিবাদ জানান।

সাদা দলের ভারপ্রাপ্ত আহ্বায়ক অধ্যাপক ড. মোহা. এনামুল হক জানান, ‘উপাচার্য আব্দুস সোবহানের বিশ্ববিদ্যালয়ের^ ফান্ড থেকে চল্লিশ লক্ষাধিক টাকা দেওয়ার সিদ্ধান্ত অবৈধ। বাজেট ঘাটতির কারণে যেখানে শিক্ষা-গবেষণার কাজ ব্যাহত হচ্ছে সেখানে এ ধরনের সিদ্ধান্ত দায়িত্বহীনতার পরিচয় বহন করে।’

এ ছাড়াও এ ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে রাবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। ফোরামের সভাপতি অধ্যাপক ড. কেবিএম মাহবুবুর রহমান এবং ভারপ্রাপ্ত সম্পাদক অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ এক যৌথ বিবৃতিতে বলেন, ‘বিগত মেয়াদেও আব্দুস সোবহান বিশ্ববিদ্যালয়কে অর্থসংকটে ফেলেছিলেন। বিশ্ববিদ্যালয়ের টাকা এভাবে দেওয়ার সিদ্ধান্ত অন্যায়। এটা প্রত্যাহার করতে হবে।’

এদিকে, ২৪ মার্চ অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে আচার্য আব্দুল হামিদ না থাকলে সমাবর্তন বর্জন করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সাদা দল।

উল্লেখ্য, গত ১৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স কমিটি ও ৪৭৬তম সিন্ডিকেট সভায় ৪১ লাখ এবং শিক্ষকদের একদিনের বেতন থেকে ৯ লাখ টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

স/শ