প্রধানমন্ত্রীর ‘কৃষি বাতায়ন’ উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করলো গোদাগাড়ীবাসী

গোদাগাড়ী প্রতিনিধিঃ

দেশব্যাপী ই-কৃষি সেবা সম্প্রসারণের লক্ষ্যে ডিজিটাল প্লাটফর্ম ‘কৃষি বাতায়ন’ এবং ‘কৃষক বন্ধু ফোন সেবা’র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ দু’টি সেবার উদ্বোধন করেন তিনি।

আর এই উদ্বোধনী অনুষ্ঠান আনন্দ ও উদ্দীপনার মধ্য দিয়ে উপভোগ করলো রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার সর্বস্তরের জনগন।

বেলা ১১ টা হতে গোদাগাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের আয়োজনে উপজেলা অডিটরিয়াম হল রুমে প্রজেক্টরের মাধ্যমে বড় পর্দায় দেখার ব্যবস্থা করা হয়।  অডিটরিয়ামে উপজেলার বিভিন্ন প্রান্ত হতে আগত কৃষক-কৃষাণী, স্কুল কলেজের ছাত্র-ছাত্রী, এলাকার যুবকসহ প্রায় ৫ শতাধিক লোক প্রধান মন্ত্রী শেখ হাসিনার কৃষি বাতায়ন তথ্য সেবার উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, কৃষকের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছে দিতে হবে। ডিজিটাল বাংলাদেশের সেবা তৃণমূল পর্যায়ের মানুষের কাছে পৌঁছে দিতে চাই। ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদন বাড়াতে হবে।

দেশের ৮ হাজার ৪শ’ পোস্ট অফিসকে ডিজিটালাইজ করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে সমগ্র বাংলাদেশে ইন্টারনেট সার্ভিস আছে। উপজেলা পর্যায়ে ডিজিটাল সেন্টার খোলা হয়েছে। প্রযুক্তি শিক্ষার মাধ্যমে নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের গড়ে তুলতে চাই।

‘কৃষক বন্ধু ফোন সেবা’র উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, যারা মাটিতে সোনা ফলায়, ফসল ফলায় সেই কৃষকদের যথাযথ মূল্যায়ন করতে হবে।

কর্মকর্তারা জানিয়েছেন, ‘কৃষি বাতায়ন’ ব্যবহারের মাধ্যমে মাঠ পর্যায়ে কৃষি সম্প্রসারণ কর্মীর সঙ্গে কৃষকের সার্বক্ষণিক যোগাযোগ, কৃষি গবেষণার সঙ্গে মাঠ পর্যায়ের সংযোগ সাধন, কৃষি তথ্যভিত্তিক জ্ঞানভান্ডার গড়ে তোলা এবং মাঠ পর্যায় থেকে কেন্দ্র পর্যন্ত বিবিধ রিপোর্ট আদান প্রদান সহজ হবে।

এ বাতায়নের সহায়ক মোবাইল অ্যাপ্লিকেশন ‘কৃষক বন্ধু ফোন সেবা’র মাধ্যমে ৩৩৩১ নম্বরে ফোন করে কৃষক নিকটস্থ উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তার সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ স্থাপন এবং অতিসহজে প্রয়োজনীয় কৃষি সেবা পেতে সমর্থ হবেন।

গোদাগাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মরিয়ম রহমান বলেন, কৃষি বাতায়নে গোদাগাড়ী উপজেলার প্রায় ২৩ হাজার কৃষকের নাম অন্তর্ভূক্ত করা হয়েছে। এছাড়াও আবাদি জমির পরিমান. কৃষি কর্মকর্তাদের নামসহ নানান তথ্য উপাত্ত সংরক্ষণ করা হয়েছে যাতে করে যে কেউ পৃথিবীর যে কোন প্রান্ত হতে যাবতীয় তথ্য জানতে পারবে।

কৃষি বাতায়ন উদ্বোধনী অনুষ্ঠান গোদাগাড়ী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ছাড়াও  সকল কৃষি কর্মকর্তা ও স্থানীয় সুধিজন এই অনুষ্ঠান উপভোগ করেন।

স/শ