সোমবার , ৩০ অক্টোবর ২০১৭ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রথম বারের মত রাজশাহীতে শুরু হলো ট্রি অলিম্পিয়াড

Paris
অক্টোবর ৩০, ২০১৭ ৭:৪৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশ তথা বিশ্বের মধ্যে প্রথম আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড রাজশাহীর মেহেরচন্ডী উচ্চ বিদ্যালয়য়ে উদ্বোধন করা হয়েছে।
আজ সোমবার সকাল ১১ টায় ট্রি অলিম্পিয়াড ২০১৭ উদ্বোধন করেন উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শফিকুল ইসলাম।
উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের সহকারি প্রধান শিক্ষক হায়দার আলী, বারসিক বরেন্দ্র অঞ্চলের সমন্বয়কারী শহিদুল ইসলাম, ট্রি অলিম্পিয়াড কমিটির রাজশাহী সিটি কর্পোরেশনের সমন্বয়ক ও সভাপতি জিনাতুন্নেছা, বিইসিডিপির তরুণ সভাপতি জাওয়াদ আহমেদ রাফি, বিইসিডিপির প্রচার ও প্রকাশনা সম্পাদক ও ট্রি অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক শামীউল আলীম শাওন, সিটি ইউনিটের সভাপতি ইবনে সিনা জ্যেতিসহ দেড় শতাধিক শিক্ষার্থী। এছাড়াও এ আয়োজনে সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন, বরাসিক’র পক্ষে থেকে অমৃত কুমার সরকার, উপেন রবিদাস, বজেন্দ্রনাথ।
বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষ ও পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিসহ আগামীতে মননশীল প্রজন্ম তৈরীর লক্ষে এই কর্মউদ্যোগ গ্রহণ করছে বেসরকারি উন্নয়ন গবেষনা প্রতিষ্ঠান বারসিক ও বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্র (বিইসিডিপিসি)।
সকাল ১১ ঘটিকায় উদ্বোধনের পর দেড়শত শিক্ষার্থী ট্রি অলিম্পিয়াডের প্রাথমিক বাঁছাই পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে থেকে বৃক্ষ ও পরিবেশ বিষয়ক উপস্থিত বক্তৃতা এবং ২০ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে সর্বোচ্চ নম্বরধারী দশজন শিক্ষার্থীকে ফাইনাল রাউন্ডের জন্যে নির্বাচন করা হয়।
আয়োজকদের পক্ষ থেকে এই দশজনকে ইয়েস কার্ড তুলে দেয়া হয়।
ইয়াসকার্ড প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন আবু বক্কর সিদ্দিক, রজনী আক্তার, সীমা খাতুন, সাথী খাতুন, আবু রায়হান, সায়েম, শিহাব হোসেন, হালিমাতুছ সাদিয়া, মারুফ এবং জ্যেতি। বরেন্দ্র অঞ্চলভিত্তিক এই ট্রি অলিম্পিয়াড বৃক্ষ, লতা, পাতা এবং পরিবেশ নিয়ে আলোচনা, প্রশ্ন পর্ব এবং দলীয় আলোচনা, বক্তৃতা, রচনা, বিতর্কসহ বৃক্ষ রক্ষায় নানা উদ্যোগ কর্মসূচীর দিকগুলো উঠে আসে।
বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী শহিদুল ইসলামের সঞ্চালনায় বিশেষজ্ঞ হিসেবে মেহেরচন্ডী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক রফিকুল ইসলাম শিক্ষার্থীদের বৃক্ষ এবং পরিবেশ সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দেন। একই সাথে তিনি বৃক্ষ এবং পরিবেশ বিষয়ে বক্তব্য তুলে ধরেন।
প্রধান আলোচক ও বিশেষজ্ঞ হিসেবে স্কুলটির প্রধান শিক্ষক বলেন “বৃক্ষ ছাড়া পরিবেশ ও জীবন অচল, তাই দেশের মধ্যে বড় বড় বৃক্ষগুলো রক্ষা করাসহ অধিকহারে বৃক্ষরোপন করতে হবে।”
তিনি আরো বলেন, বরেন্দ্র অঞ্চলটি তুলনামূলক খরাপ্রবন। এই অঞ্চলে দেশীয় পরিবেশবান্ধব বৃক্ষের পরিমাণ দিনে দিনে কমে যাচ্ছে। বর্তমান রাজশাহী বিভাগে বনভূমির শতকরা  হার ২ ভাগ। এটি আমাদের জন্যে অত্যন্ত ভয়ংকর একটি সংবাদ বলেও তিনি তার বক্তব্যে উল্লেখ করেন।
উল্লেখ্য যে, বরেন্দ্র অঞ্চল খ্যাত রাজশাহীর সিটি কর্পোরেশনসহ, তানোর, গোদাগাড়ী এবং পবা উপজেলার আগ্রহী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। এটি অক্টোবর ২০১৭ থেকে ১৫ জানুয়ারী ২০১৮ পর্যন্ত চলবে। জানুয়ারীর শেষে উপযুক্ত সময়ে ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে।
ট্রি অলিম্পিয়াড ২০১৭ দুটি ক্যাটাগরিতে প্রতিযোগীতা হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ‘ক’ ক্যাটাগরি এবং নবম থেকে দশম শ্রেণী পর্যন্ত ‘খ’ ক্যাটাগরিতে শিক্ষার্থীগণ অংশগ্রহণ করতে পারবেন। ট্রি অলিম্পিয়াডে বিষেশজ্ঞ প্যানেল হিসেবে ভূমিকা পালন করবেন স্থানীয় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকবৃন্দ। ট্রি অলিম্পিয়াড ২০১৭ এর মিডিয়া পার্টনার হিসেবে ভূমিকা পালন করবে অনলাইন ভিত্তিক সংবাদ মাধ্যম বারসিক নিউজ।
স/অ

সর্বশেষ - রাজশাহীর খবর