প্রথম ওভারেই উইকেট হারাল দ. আফ্রিকা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৪৪ রানের টার্গেট তাড়া করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক টিম্বা বাভুমা ফেরেন ওভারের শেষ বলে, দলীয় ৪ রানে।

এর আগে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরুর পরও ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। উদ্বোধনী জুটিতে ৭৩ রান করা ক্যারিবীয় দলটি এরপর ৭০ রানের ব্যবধানে হারায় ৮ উইকেট। দলের তারকা ব্যাটসম্যানরা আসা-যাওয়ার মিছিলে অংশ নেওয়ায় ৮ উইকেটে ১৪৩ রানের বেশি করতে পারেনি ক্যাারিবীয়রা।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে চরম ব্যাটিং বিপর্যয়ের কারণে ৫৫ রানের লজ্জা পায় ক্যারিবীয়রা।

মঙ্গলবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় দক্ষিণ আফ্রিকা।

প্রথমে ব্যাটিংয়ে নেমে রীতিমতো তাণ্ডব চালান এভিন লুইস। ৩৫ বলে ৩টি চার ও ৬টি ছক্কায় ৫৬ রান করে সাজঘরে ফেরেন এ ওপেনার। প্রোটিয়া বাঁহাতি স্পিনার কেশব মহারাজের বলে ছক্কা হাঁকাতে গিয়ে বাউন্ডারিতে ধরা পরেন  লুইস। লুইসের বিদায়ে ১০.৩ ওভারে ৭৩ রানে প্রথম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।

লুইস আউট হওয়ার পর আর কোনো ব্যাটসম্যান দলের হাল ধরতে পারেননি। তারকা ব্যাটসম্যানরা আসা-যাওয়ার মিছিলে অংশ নেওয়ায় শেষ ৭০ রানে ৮ উইকেট হারিয়ে ১৪৩/৮ রানে ইনিংস গুটায় উইন্ডিজ।

দলের হয়ে সর্বোচ্চ ৫৬ রান করেন লুইস। ১২ রান করে করেন ক্রিস গেইল ও নিকোলাস পুরান। ৩৫ বলে মাত্র ১৬ রান করেন ওপেনার লেন্ডন সিমন্স। ২০ বলে ২৬ রান করে বিতর্কিত ক্যাচ আউট হয়ে ফেরেন অধিনায়ক কায়রন পোলার্ড। দুই অঙ্কের ফিগার রান করতে পারেননি ডুয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেল ও সিমরন হিতমায়ার।

দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজ দুই দলই নিজেদের প্রথম খেলায় হেরে গেছে। দক্ষিণ আফ্রিকা নিজেদের প্রথম ম্যাচে হেরে যায় অস্ট্রেলিয়ার বিপক্ষে। আর দুইবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন উইন্ডিজ হেরে যায় ইংল্যান্ডের বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ১৪৩/৮ (এভিন লুইস ৫৬, কায়রন পোলার্ড ২৬, ক্রিস গেইল ১২, নিকোলাস পুরান ১২; ডুয়াইন পিটোরিয়াস ৩/১৭)।

 

সূত্রঃ যুগান্তর