প্রথমবার সামনে আসলেন সেই ‘রহস্যময়’ তালেবান মুখপাত্র

সিল্কসিটিনিউজ ডেস্ক:

২০ বছর পর ফের আফগানিস্তানের ক্ষমতা দখলের পর মঙ্গলবার প্রথমবারের মতো সংবাদ সম্মেলন করে তালেবান। ওই সংবাদ সম্মেলনে তালেবানের হয়ে অধিকাংশ কথাবার্তাই চালিয়ে গেছেন সংগঠনটির মুখপাত্র জাহিবুল্লাহ মুজাহিদ।

ঐতিহাসিক এই সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন মুজাহিদ।
তবে বিশ্ববাসীর আগ্রহের শীর্ষে থাকা ওই সংবাদ সম্মেলনে তালেবানের বিভিন্ন ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা নিয়ে কথা বলেছেন তিনি। তবে তাৎপর্যপূর্ণ ওই সংবাদ সম্মেলনে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় লক্ষ্য করেছেন সাংবাদিকরা। তা হলো জাহিবুল্লাহ মুজাহিদের চেহারা।

কারণ সংগঠনটির হয়ে বিভিন্ন গণমাধ্যমের সাথে বিভিন্ন সময় কথা বলেছেন জাহিবুল্লাহ মুজাহিদ। গণমাধ্যমে এতোবার নাম আসলেও কখনো জনসন্মুখে তার চেহারা দেখা যায়নি। ছায়ামানুষ হিসেবে আড়ালেই ছিল মুজাহিদের চেহারা। তার অস্তিত্ব বলতে সাংবাদিকদের কাছে ছিল ফোনের অপরপ্রান্তে একটা কণ্ঠস্বর। এই প্রথমবারের মতো তালেবানের এই মুখপাত্র জনসম্মুখে আসলেন।

সংবাদ সম্মেলন শেষে বিবিসির নারী সাংবাদিক ইয়ালদা হাকিম জানান, এক দশকেরও বেশি সময় ধরে যে মানুষটির সাথে শুধু কথাই বলে গেছেন, তার চেহারা প্রথমবারের মতো দেখে ‘হতভম্ব’ হয়ে গেছেন তিনি।
মূলত আফগান সরকারের প্রয়াত মিডিয়া ও তথ্য কেন্দ্রের প্রধান দাওয়া খান মেনাপালের স্থলাভিষিক্ত হচ্ছেন মুজাহিদ। চলতি মাসেই শুরুতে তালেবানের হামলায় নিহত হন মেনাপাল।

ওই সংবাদ সম্মেলন শেষে বিবিসির প্রথিতযশা সাংবাদিক জন সিম্পসনসহ অনেকেই কঠোর মনোভাব সম্পন্ন তালেবানের মুখপাত্র মুজাহিদকে তুলনামূলক মধ্যমপন্থী আর চমৎকার মানুষ হিসেবে উল্লেখ করে টুইট করেছেন।

সুত্র: যুগান্তর

স/এআর