‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার রক্ষায় আরও কাজ করতে হবে’

প্রতিবন্ধী ব্যক্তির অধিকারকে আরও সামনে এগিয়ে নিতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। একটি সময় এ প্রতিবন্ধী ইস্যু নিয়ে কাজ করার মানুষ খুব কম ছিল।

কিন্তু এখন অনেকে কাজ করছেন। এজন্য আমি খুব আনন্দবোধ করছি। গণমাধ্যমের কর্মীরা এখান থেকে অর্জিত শিক্ষা জনগণের কল্যাণে ব্যবহার করবেন। যেন আপনাদের এই কাজে জনগণ উপকৃত হন। গণমাধ্যম কর্মীরা প্রতিবন্ধী ব্যক্তিদের কথা, তাদের অধিকার সুরক্ষার বিষয়টি জনগণের কাছে তুলে ধরবেন। সেই সঙ্গে প্রতিবন্ধী আইন নিয়েও আপনারা কাজ করবেন। এর মাধ্যমে আগামীতে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার, সুরক্ষা ও আইন পাওয়ার বিষয়গুলো আরও সামনে এগিয়ে যাবে।

জাতীয় প্রেস কাউন্সিল মিলনায়তনে ২৩ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন, ডিজঅ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশন (ডিসিএফ) এবং বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)-এর আয়োজনে ‘প্রতিবন্ধিতা বিষয়ে মানসম্পন্ন ও তথ্যবহুল সংবাদ প্রকাশে সাংবাদিকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের সহ প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা বলেন, গণমাধ্যমের ভাই-বোনেরা অল্প রিসোর্সে অনেক বড় বড় কাজ করতে পারেন। তাদের একটি ছোট্ট লেখনীতে অনেক বড় প্রভাব ফেলে। আমাদের দেশের প্রেক্ষাপটে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতিবন্ধী ব্যক্তিদের কি অবস্থা এসব বিষয় আপনাদের জানানোর জন্যই এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

বিএমএসএফ প্রেসিডেন্ট এনামুল কবির রুপম বিশেষ অতিথির বক্তব্যে বলেন, এ কর্মশালায় যা শিখবেন তা আপনারা আপনাদের প্রতিবেদন তৈরিতে কাজে লাগাবেন। বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের মহাসচিব খায়রুজ্জামান কামাল প্রতিবন্ধিতা বিষয়ে প্রতিবেদন প্রকাশে ইস্যু নির্বাচন নিয়ে আলোচনা করেন।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের হেড অব প্রোগ্রাম লিটন বারুরী প্রতিবন্ধিতার সংজ্ঞা, প্রতিবন্ধিতা সম্পর্কে জানা, জাতিসংঘে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সনদ, সচেতনতা বৃদ্ধি ইত্যাদি বিষয় তার আলোচনায় তুলে ধরেন।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়কারী তসলিম জাহান বীথি প্রতিবন্ধিতার ধরন, শিক্ষা, বাংলাদেশ সরকারের নীতিমালা তার আলোচনায় তুলে ধরেন। এ ছাড়া বক্তব্য দেন ডিজএ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাসরিন জাহান।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা এবং বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের সভাপতি এনামুল কবির রুপম বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

 

সূত্রঃ যুগান্তর