পুরনো টুথব্রাশ ফেলে না দিয়ে করতে পারেন এই কাজগুলো

সিল্কসিটি নিউজ ডেস্ক :

টুথব্রাশ ব্যবহার করা দাঁত ও মাড়ির জন্য ভালো। তবে দীর্ঘদিন একই ব্রাশ ব্যবহার করা মোটেও উচিত নয়। তিন মাসের বেশি সময় ধরে একই টুথব্রাশ ব্যবহার করলে দাঁতের ক্ষতি হতে পারে। এছাড়া পুরনো টুথব্রাশ তো অন্য কাজেও ব্যবহার করতে পারেন। কীভাবে? তার উত্তরই এ প্রতিবেদনে পাবেন।

একটি পুরনো টুথব্রাশ দিয়ে অনায়াসে নিজের ব্যবহারের জুতা পরিষ্কার করে নিতে পারেন। বিশেষ করে সেই খাঁজগুলো, যেখানে বড় ব্রাশ পৌঁছায় না। আবার একইভাবে বাতিল টুথব্রাশ দিয়ে জানলায় খাঁজে আটকে থাকা ময়লাগুলো ঝেড়ে ফেলতে পারেন। আপনার বাড়ির জানলায় যদি জাল থাকে, তা পরিষ্কার করারও মোক্ষম হাতিয়ার এটি।

সোনা কিংবা রুপার গয়নায় ময়লা জমতে বেশি সময় লাগে না, তবে সুন্দর কারুকাজ করা এই জিনিসগুলো থেকে সেই ময়লা পরিষ্কার করা কিন্তু বেশ কঠিন। এই কঠিন কাজটিই সহজ হয়ে যায় বাতিল করে দেওয়া টুথব্রাশ ব্যবহার করলে। কারণ এর মাধ্যমে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতম কোনায় পৌঁছে যাওয়া যায়।

টুথব্রাশ আবার সময়ে সময়ে হেয়ার ব্রাশ হয়ে যায়। যারা চুলে রং করতে পছন্দ করেন তারা এটি ধুয়ে নিয়ে অনায়াসেই ব্যবহার করতে পারেন। চুল ভালো রাখতে অনেকে হেনাও ব্যবহার করেন। তাদের ক্ষেত্রেও বাতিল হয়ে যাওয়া টুথব্রাশ বেশ কার্যকর। কিছু কিছু শিল্পী আবার টুথব্রাশ আঁকার কাজেও ব্যবহার করেন। এর মাধ্যমে ক্যানভাসে সুন্দরভাবে রং ছিটিয়ে দেওয়া যায়।