পুনর্বাসন না করেই হকার উচ্ছেদ মে দিবসের চেতনার সঙ্গে বেইমানি: রাজশাহী মহানগর ছাত্রদল

নিজস্ব প্রতিবেদক:

গত দশদিনের বেশি সময় ধরে চলছে রাজশাহী সিটি কর্পোরেশনের উচ্ছেদ অভিযান। নগরীর অবৈধ স্থাপনা সরাতে এ অভিযান চালানো হচ্ছে। কিন্তু গরীব ও ছিন্নমূল হকারদের পুনর্বাসনের কোনো ব্যবস্থা করেনি সিটি কর্পোরেশন। এটাকে মে দিবসের সাথে বেইমানি বলে তুলনা করেছে রাজশাহী মহানগর ছাত্রদল।

‘পুনর্বাসন না করেই হকার উচ্ছেদ মে দিবসের চেতনার সঙ্গে বেইমানি’ বলে বিবৃতি দেয় ছাত্রদল নেতৃবৃন্দ। আজ বুধবার সন্ধ্যায় এক প্রেস বিজ্ঞপ্তিতে এ বিবৃতি দেয় মহানগর ছাত্রদল। হকারদের পুনর্বাসন না করে চলমান উচ্ছেদ বন্ধ করা না হলে ছিন্নমুল হকারদের সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেয় তারা।

বিবৃতিতে বলা হয়, রাজশাহী মহানগর ছাত্রদলের সভাপতি আসাদুজ্জামান জনি, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রবি, সিনিয়র সহ-সভাপতি মুত্তুর্জা ফামিন, সাংগঠনিক সম্পাদক মাকসুদুর রহমান সৌরভ, যুগ্ম-সাধারণ সম্পাদক আকবর আলী জ্যাকিসহ মহানগর ছাত্রদলের নেতৃবৃন্দ গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন যে, রাজশাহীতে প্রায় ৩০ হাজার মানুষ হকারী করে জীবন-জীবিকা নির্বাহ করে। কিন্তু রমজানের পূর্বেই আমরা লক্ষ করছি যে, শহর পরিচ্ছন্ন করার নামে হকার উচ্ছেদ করে ৩০ হাজার মানুষকে কর্মহীন পঙ্গু করে ফেলেছে এবং তারা বর্তমানে দুর্বিসহ জীবন-যাপন করছেন।

উচ্ছেদের কারণে রাজশাহীতে বেকার কর্মহীন মানুষের সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে বলে বিবৃতিতে আরো বলা হয়, ‘রাজশাহীতে বেকার কর্মহীন মানুষের সংখ্যা ক্রমান্বয়ে বেড়ে যাচ্ছে। যার ফলে রাজশাহীতে মাদক, চুরি-ছিনতাই, ডাকাতির মতো ঘটনা ইত্যাদি অপরাধমূলক কাজ বেড়ে যাবে বলে আমরা আশংকা করছি। হকারদের পূর্নবাসন না করে উচ্ছেদের কারণে এই শান্তির নগরীতে অপরাধের প্রবণতা বৃদ্ধি পাবে।

‘সিটি কর্পোরেশন হকারদের ভ্রাম্যমাণ গাড়ি দেওয়ার নামে মসকরা করছে, যে ভ্রাম্যমাণ গাড়ি এই দরিদ্র মানুষগুলোর পক্ষে বানানো/ক্রয় করা সম্ভব নয়’- বলেও বিবৃতিতে বলা হয়।

অবিলম্বে ছিন্নমূল হকারদের পুনর্বাসনের জোর দাবি জানায় তারা। হকারদের পুনর্বাসন না করে চলমান উচ্ছেদ বন্ধ করা না হলে ছিন্নমুল হকারদের সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেয় মহানগর ছাত্রদল।

স/শা