শনিবার , ১২ মার্চ ২০২২ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পুতিন সম্পর্কে বিস্ফোরক তথ্য জানালেন রুশ সেনা

Paris
মার্চ ১২, ২০২২ ১০:১৪ অপরাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্পর্কে বিস্ফোরক তথ্য জানিয়েছেন ইউক্রেনে বন্দি এক রুশ সেনা। ওই সেনা জানান রাশিয়ার যেসব সেনা যুদ্ধ ক্ষেত্রে থেকে পালিয়ে যান, তাদের খুঁজে বের করে হত্যা করতে ‘মৃত্যুদণ্ড স্কোয়াড’ ব্যবহার করেন পুতিন। শনিবার ইন্টারফ্যাক্স-ইউক্রেনের প্রতিবেদনের বরাত দিয়ে জেরুজালেম পোস্ট এক বিবৃতিতে জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, পুতিন তার নিজ দেশের সেনাবাহিনীকেই বিশ্বাস করেন না এবং সৈন্যদের নিয়ন্ত্রণের স্ট্যালিনবাদী পদ্ধতি অবলম্বন করেন বলেই ওই ঘটনা ইঙ্গিত দিচ্ছে।

ইউক্রেন সিকিউরিটি সার্ভিসের (এসবিইউ) জিজ্ঞাসাবাদের সময় বন্দি আরেক রুশ সেনার বরাত দিয়ে ইন্টারফ্যাক্স-ইউক্রেন জানায়, এই পদক্ষেপও তাকে (পুতিন) সেই দাঙ্গা থেকে বাঁচাতে পারবে না, যা রাশিয়ান সেনাবাহিনীতে এরইমধ্যে শুরু হয়ে গেছে।

এসবিইউ বন্দি রুশ সেনাদের জিজ্ঞাসাবাদ থেকে পাওয়া তথ্যে ভিত্তিতে জানায়,  রুশ সেনারা ইউক্রেনে প্রবেশের পর বুঝতে পারে যে তাদের যে শান্তিরক্ষা মিশনের কথা বলে পাঠানো হয়েছে, মূল ঘটনা তার ধারেকাছেও নেই।

তবে বন্দি রুশ সেনারা স্পষ্ট করে জানিয়েছে যে তারা পালিয়ে যেতে পারবেন না। কারণ পলাতক সেনারা রাশিয়ায় যাওয়ার চেষ্টা করলে তাদের হত্যা করা হবে বলে এসবিইউ জানিয়েছে।

এসবিইউ জানায়, ‘এখন, অপরাধের সহযোগী হয়ে, রুশ সেনারা আফসোস করছে যে তাদের রাশিয়ান ফেডারেশনের মেরিন সেনাদের মতো কাজ করার সাহস ছিল না… ওডেসার কাছে ৬০০ জন রাশিয়ান মেরিন সেনা বিদ্রোহ করে তাদের জাহাজ ছেড়ে যেতে অস্বীকার করেছিল, কারণ তারা বুঝতে পেরেছিল যে কী ঘটছে।’

রাশিয়ান ফেডারেশনের সেনাবাহিনী হতাশ এবং তাদের দমন করা হয়েছে। তাই ইউক্রেনের বিজয় খুব বেশি দূরে নয় বলে দাবি করেছে এসবিইউ।

 

সূত্রঃ যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক