পুতিনের সঙ্গে সাক্ষাতে ক্ষুব্ধ একটি ‘শক্তিশালী দেশ’: ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের জন্য তার মস্কো সফরের কারণেই একটি ‘শক্তিশালী দেশ’ পাকিস্তানের ওপর ক্ষুব্ধ হয়েছে। শুক্রবার ইসলামাবাদ সিকিউরিটি ডায়লগে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই শক্তিশালী দেশ তার মিত্র ভারতকে সমর্থন জানাচ্ছে বলেও অভিযোগ করেন ইমরান খান।

তিনি বলেন, আজ আমি ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতি পড়েছি। সেখানে বলা হয়েছে, স্বাধীন দেশ হওয়ায় তারা ভারতকে কিছু বলতে পারবে না– এই সমর্থনের জন্য আমি তাদের দোষ দেব না, এটা আমাদেরই ভুল।

জাতীয় পরিষদের বিরোধীদলীয় নেতা শাহবাজ শরীফকে কটাক্ষ করে তিনি বলেন, যারা প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা সাক্ষাৎকার দিচ্ছেন যে আমার বক্তব্য যুক্তরাষ্ট্রকে ক্ষুব্ধ করবে এবং পাকিস্তান তাদের সমর্থন ছাড়া টিকে থাকতে পারবে না।

অবশ্য ওই শক্তিশালী দেশের নাম উল্লেখ করেননি ইমরান খান। যদিও দেশটি যুক্তরাষ্ট্র বলেই বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে।

ইউক্রেন নিয়ে উত্তেজনার মধ্যেই চলতি বছরের ফেব্রুয়ারিতে রুশ প্রেসিডেন্ট পুতিনের আমন্ত্রণে ইমরান খান রাশিয়া সফরে যান। ইমরান খানের ওই সফর ছিল গুরুত্বপূর্ণ। কারণ দুই দশক পর পাকিস্তানের কোনো রাষ্ট্রপ্রধান রাশিয়া সফরে গিয়েছিলেন।

পূর্বতন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে তিক্ত সম্পর্ক ছিল পাকিস্তানের। আশির দশকে আফগানিস্তানে সোভিয়েত ফৌজের প্রবেশের পর যুক্তরাষ্ট্রের মাধ্যমে মুজাহিদ গেরিলাদের সাহায্যের বন্দোবস্ত করেছিল পাকিস্তান।

পরবর্তী সময়ে সোভিয়েতের পতনের পরে মস্কোর অনেকটাই কাছাকাছি এসেছে ইসলামাবাদ। পাকিস্তানের বন্ধুদেশ চীন ইতিমধ্যেই ইউক্রেন বিতর্কে মস্কোর পাশে দাঁড়িয়েছে।

অবশ্য ইমরান খানের ওই সফরকে সেই সময় মোটেও ভালোভাবে নেয়নি যুক্তরাষ্ট্র। সেই সময় ওই সফরের কড়া প্রতিক্রিয়া জানিয়ে যুক্তরাষ্ট্র বলেছিল, ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডের বিরুদ্ধে আপত্তি জানানো প্রতিটি ‘দায়িত্বশীল’ দেশের দায়িত্ব।

 

সূত্রঃ যুগান্তর