পুঠিয়া ও নাটোরে হচ্ছে আম কোল্ড স্টোর

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী বিভাগে দুটি হচ্ছে আম সংরক্ষণের কোল্ড স্টোর। ইতোমধ্যে কোল্ড স্টোর দুটির কাজ চলমান রয়েছে। একটি রাজশাহীর পুঠিয়ার শিবপুর ও অপরটি নটোরের আহম্মদপুরে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে- প্রতিবছর শুধু কৃষক ও এলাকা ভিত্তিক উৎপাদিত ৩০ শতাংশ আম নষ্ট হয়। সেই সঙ্গে সংরক্ষণের অভাবে প্রায় ১০ শতাংশ ধরা গেলে দাঁড়ায় ৪০ শতাংশ। প্রতিবছর অবহেলাজনিত কারণে আমের ৪০ শতাংশ নষ্ট হচ্ছে।

তবে আশার কথা হচ্ছে-সংরক্ষণের জন্য পরীক্ষামূলক রাজশাহী বিভাগে দুইটি কোল্ড স্টোরেজ স্থাপন হতে যাচ্ছে। যার একটি রাজশাহীর শিবপুরহাট ও অপরটি নাটোরের আহম্মদপুরে স্থাপিত হবে। দুই স্টোরেজে রাখা যাবে ৮ মেট্রিক টন আম।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কেজেএম আবদুল আউয়াল জানান, ২ লাখ ১৪ হাজার মেট্রিকটন আম উৎপাদন হয়েছে। এই অঞ্চলে বেশি লক্ষণভোগ আম উৎপাদন হয়। এই আমের দাম কম। সেই হিসেবে ৪০ টাকা কেজি ধরা হলে এবার ৮৫ লাখ ৬০ হাজার টাকার আম উৎপাদন হয়েছে।

তিনি আরও জানান, পরীক্ষামূলক সংরক্ষণের জন্য রাজশাহী বিভাগের দুইটি জেলায় কোল্ড স্টোরেজ করা হচ্ছে। যার একটি রাজশাহীর শিবপুরহাট ও অপরটি নটোরের আহম্মদপুরে। সেখানে ৪ মেট্রিকটন করে আম সংরক্ষণ সম্ভব হবে। পরীক্ষার ফল সন্তোষজনক হলে সংরক্ষণের ব্যবস্থা করা হবে।

স/আ