পুঠিয়ায় সড়কে প্রতিবন্ধকতা তৈরি করে চাঁদাবাজি, দুর্ঘটনার আশঙ্কা

পুঠিয়া প্রতিনিধিঃ

রাজশাহীর পুঠিয়ায় ঢাকা-রাজশাহী মহাসড়ক ও আঞ্চলিক মাহসড়কগুলোতে প্রতিবন্ধকতা তৈরি করে যানবাহনে চাঁদা তোলায় প্রতিনিয়ত মর্মান্তিক সড়ক দুর্ঘটনার আশঙ্কা নিয়ে চলাচল করছে যানবাহন। প্রতিদিন সকাল থেকে সন্ধা রাত কোথাও রাত দিন ২৪ ঘন্টা প্রশাসনের নাকের ডগায় মহাসড়ক ও বিভিন্ন আঞ্চলিক মহাসড়কে যানবাহনে চাঁদা উত্তলন করা হচ্ছে।

যত্রতত্র স্থানে অবৈধ স্ট্যান্ড ও সড়কে প্রতিবন্ধকতা তৈরি করে টোল বা চাঁদা উত্তোলনে উচ্চ আদালতের নিশেধাজ্ঞা থাকলেও নিষেধাজ্ঞাকে অমান্য করে চলছে চাঁদা উত্তোলন। কেও এর প্রতিবাদ করলে বেপরোয়া চাঁদা উত্তোলন কারীদের দারা লাঞ্চনার স্বীকার হতে হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, পুঠিয়া উপজেলায় ঢাকা রাজশাহী মহাসড়ক ও বিভিন্ন আঞ্চলিক মহাসড়ক মিলে অন্তত ১০ টি স্থানে আন্তঃজেলা বাস ট্রাক এবং অবৈধ যানবাহন থামিয়ে প্রকাশ্যে লাঠি হাতে চাঁদা উত্তোলন করা হচ্ছে।

এদের মধ্যে পুঠিয়া বাসস্ট্যান্ড থেকে এক কিলোমিটার পূর্বে উপজেলা মৎস্য খামার ব্যবস্থাপনা কার্যালয়ের সামনে প্রকাশ্যে রাত দিন ২৪ ঘন্টা রাজশাহীগামী প্রতিটি ট্রাক এবং অবৈধ যানবাহন, মালবাহী ট্রলি এবং ট্রাকটর থামিয়ে ৩০ থেকে ৫০ টাকা হারে চাঁদা আদায় করছে পুঠিয়া উপজেলা মটর শ্রমিক ইউনিয়ন। উত্তরবঙ্গের অন্যতম ব্যস্ততম এ মহাসড়কে চলন্ত ট্রাক থামিয়ে ৪ থেকে ৫ জন ব্যক্তি লাঠি হাতে রাত দিন ২৪ ঘন্টা প্রকাশ্যে চাঁদা তোলেন। চলন্ত অবস্থায় হঠাৎ ব্রেক করে চাঁদা দেয়ায় সেখানে মহাসড়কের কার্পেটিং উঠে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। ফলে সেখানে প্রতিনিয়ত দুর্ঘটনার আশঙ্কা বিড়াজ করছে।

ঢাকা থেকে রাজশাহী গামী ট্রাকচালক আসলাম হোসেন জানান, শুধু পুঠিয়ায় নয় নাটোর থেকে রাজশাহীতে পৌছাতে আরো অন্তত ৪ থেকে ৫ টি স্থানে তাদের চাঁদা দিতে হয়। একটি আনলোড গাড়ি হঠাৎ ব্রেক করলে গাড়ির ওপর অনেক চাপ পরে এতে যেমনি গাড়ির বিভিন্ন যন্ত্রাংশের ক্ষতি হচ্ছে অপরদিকে যানযটের সৃষ্টি হয়।

তিনি আরো বলেন, অনেক সময় রাতের বেলা যেখানে সেখানে নির্জন এলাকায় লাঠি হাতে চাঁদা তোলায় ছিনতাইয়ের আতঙ্ক বিরাজ করে। ওই স্থান ছাড়াও পুঠিয়া সদরে চারটি স্থানে টাকা উত্তোলন হচ্ছে। এতে প্রতিনিয়ত যেমনি যানযট সৃষ্টি হচ্ছে তেমনি দুর্ঘটনার ঘটনাও ঘটে। উপজেলার বানেশ্বর বাজার একটি গুরুত্বপূর্ণ স্থান হলেও সেখানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তিনটি স্থানে লেগুনা, ভটভটি, নসিমন, করিমন ও ইমা থামিয়ে চাঁদা আদায় করা হয়। এছাড়াও সেখানে যত্রতত্র অবৈধ গাড়ি পার্কিং করায় প্রতিনিয়ত ঘটছে মর্মান্তিক সড়ক দুর্ঘটনা।

স্থানীয়রা জানান, গত ৮ জানুয়ারী এই স্থানে ইমার জানালার ধাক্কায় চলন্ত মোটরসাইকেল আরহী এক এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু হয়েছে মহাসড়কে চলন্ত অবস্থায় হঠাৎ ইমার পকেট দরড়া খোলায় ওই পরীক্ষার্থীর শরীরে লেগে সে মহাসড়কে পরে গেলে রাজশাহী গামী একটি বাস তাকে চাকায় পিষ্ট করে পালিয়ে যায়।

এছাড়াও গত ২০ এপ্রিল একটি এনজিও’র ম্যানেজার সহ ৫ জন গুরুতর আহত হওয়া ছাড়াও সেখানে প্রায়ই ছোটবড় দুর্ঘটনা ঘটছে। এছাড়াও বেলপুকুর ইউনিয়নের রেলগেট সংলগ্ন স্থানে মহাসড়কে যানবাহন থামিয়ে চাঁদা তোলা হচ্ছে। প্রশাসনকে মাসিক মাসোয়ারা দিয়ে প্রকাশ্যে সড়কে প্রতিবন্ধকতা তৈরি করে চাঁদা উত্তোলন করা হয় বলে একাধিক বিশ্বস্ত সুত্র নিশ্চিত করেছেন।

এব্যপার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাকিল উদ্দিন আহম্মেদের কাছে জানতে চাইলে তিনি এব্যপারে কথা বলতে চায়নি।

তবে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মাহমুদ মাসিক মাসোয়ারার বিষয়টি অস্বীকার করে বলেন, মহাসড়কে প্রতিবন্ধকতা তৈরি করে কোন ধরনের টোল বা চাঁদা আদায় করার নিয়োম নেই। এ ব্যপারে প্রয়োজনিয় ব্যবস্থা নেয়ার আশ্বাষ দেন এই কর্মকর্তা।

স/অ