পুঠিয়ায় শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি, ক্ষতিগ্রস্তদের সহযোগিতার আশ্বাস এমপির

পুঠিয়া প্রতিনিধি:
রাজশাহীর পুঠিয়ায় রোববার ভোররাতে শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকের তালিকা তৈরির পর তাদের আর্থিক সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন স্থানীয় সাংসদ ডা. মনসুর রহমান।

রোববার ভোর রাতে উপজেলার তিনটি ইউনিয়নে এ শিলাবৃষ্টির ঘটনা ঘটে। কৃষকরা বলছেন, ভোর রাতের শিলাবৃষ্টিতে তিনটি ইউনিয়নের প্রায় ২ হাজার হেক্টরের বেশি জমির ফসল নষ্ট হয়েছে। তবে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় বলছে, তিনটি ইউনিয়নের প্রায় ৩ থেকে সাড়ে ৩ হাজার হেক্টর ফসলি জমির ক্ষতি সাধিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, জিউপাড়া ইউনিয়নের তিনটি গ্রাম মধুখালি, সৈয়দপুর, বিলমাড়িয়া গ্রামের বিভিন্ন সড়কে শিলা পড়ে বড় বড় স্তুপের সৃষ্টি হয়। কয়েকটি বাড়ির টিনের চালা ফুটো হয়ে শিল পড়েছে ঘরের ভেতরে। এতে পাখি, পোকা-মাকড়সহ অসংখ্য কীট-পতঙ্গের মৃত্যু হলেও কোন মানুষ হতাহত হয়নি। তাৎক্ষণিক শিলাবৃষ্টির খবর এলাকায় ছড়িয়ে পড়লে শিলার স্তুপ দেখতে সকাল থেকেই ওই এলাকায় মানুষের প্রচন্ড ভিড় দেখা গেছে।

প্রত্যক্ষদর্শী শুকুর আলী জানান, ভোর রাতে আকস্মিকভাবে বৃষ্টির মতো শিলাবৃষ্টি পড়তে থাকে। এতে পেয়াজ, রসুন, ভুট্টা, সরিষা, আম ও লিচুর মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে।

এদিকে ঘটনার পর দুপুরের দিকে পুঠিয়া-দুর্গাপুরের সংসদ সদস্য প্রফেসর ডা. মনসুর রহমান ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন এবং ক্ষতিগ্রস্থ কৃষকদের সাথে কথা বলে তাদের স্বান্তনা দিয়ে আর্থিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন। তিনি তৎক্ষণাৎ কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে ক্ষতিগ্রস্থ কৃষকের তালিকা তৈরি করার নির্দেশ দেন।
এসময় এমপির সঙ্গে ছিলেন জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদ, সদস্য জি এম হিরা বাচ্চু, জেলা ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান হাবিবসহ বিপুল সংখ্যক নেতাকর্মী।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সালাউদ্দিন আল ওয়াদুদ রোববার বিকেলে জানান, ভোর রাতের শিলাবৃষ্টিতে জিউপাড়া ইউনিয়নে ও ভালুকগাছি ইউনিয়নে ফসলি জমির বিভিন্ন ফসল ও কিছু বাড়ি-ঘরের ক্ষতি হয়েছে। বর্তমানে ক্ষতিগ্রস্থ কৃষক ও বাড়িঘরগুলোর তালিকা তৈরির কাজ চলছে। এদের মধ্যে দড়িদ্র পরিবারের ক্ষতিগ্রস্থদেরকে সরকারিভাবে আর্থিক সহযোগীতা করা হবে। তবে তাৎক্ষণিকভাবে কোন সহযোগীতা করা হয়নি বলেও জানান তিনি।

স/শা