পুঠিয়ায় রাতে রবি টাওয়ারে আগুন

পুঠিয়া প্রতিনিধিঃ রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারের অবস্থিত বেসরকারী মোবাইল নেটওয়ার্ক অপারেটর কোম্পানি রবি টাওয়ারে বিদ্যুতের সর্ট সার্কিট হয়ে আগুন লাগে। স্থানীয় জনগন, পুলিশ ও সায়ার সার্ভিসের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে এগিয়ে এলেও রবি কর্তৃপক্ষের উদাসিনতা ও অবহেলার অভিযোগ উঠেছে।

জানা যায়, গত (২৮ এপ্রিল) শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে উপজেলার বানেশ্বর কাচারি মাঠ সংলগ্ন স্থানে অবস্থিত বেসরকারি মোবাইল নেটওয়ার্ক অপারেটর কোম্পানি রবির টাওয়ারে বিদ্যুতের সর্ট-সার্কিট হয়ে আগুন লাগে। সাথে সাথে আগুন চারিদিকে ছড়িয়ে পড়লে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে পুঠিয়া ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর সদস্যদের খবর দেয়।

কিন্তু বাহির থেকে টাওয়ারের প্রধান ফটক তালাবদ্ধ থাকায় ভেতরে প্রবেশ করতে বিলম্ব হয়। বার বার রাজশাহীতে অবস্থানরত রবি কর্তৃপক্ষকে খবর দিলেও তারা কোন কর্নপাত না করায় পরে তালা ভেঙ্গে আগুন নিয়ন্ত্রণে আনতে বাধ্য হয়। পুঠিয়া ফায়ার সার্ভিসের লিডার রেজাউল করিম জানান, খবর পাওয়া মাত্র রাত দেড়টার দিকে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়।

কিন্তু রবির টাওয়ারে দায়িত্বরত কেও সেখানে না থাকায় এবং প্রধান ফটক তালা বদ্ধ থাকায় ভেতরে প্রবেশ করা সম্ভব হয়নি। পরে আগুন নিয়ন্ত্রণে আনতে আগুন লাগার এক থেকে দেড় ঘন্টা পর বাদ্ধ হয়ে তালা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। টাওয়ার থেকে পাঁচ ফিট দুরুত্বে অবস্থিত দূর্গাপুর ডিগ্রি কলেজের প্রভাষক জামাল দ্বীন সুমনের বাসা তিনি জানান, শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে হাঠাৎ জানালা দিয়ে রবি টাওয়ারের আগুন দেখে বেড় হয়ে দেখি ক্রমেই আগুন বৃদ্ধি পাচ্ছে।

পরে স্থানীয়রা মিলে আগুন নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হলে ফায়ার সার্ভিসের সদস্যদের খবর দিলে তারা প্রায় দুই থেকে আড়াই ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তিনি রবি কর্তৃপক্ষের উদাসিনতা ও অবহেলার ব্যাপারে অভিযোগ করে বলেন, এর আগেও এই টাওয়ারে অগ্নিসংযোগের ঘটনা ঘটে তখনও রবি কর্তৃপক্ষকে খবর দিলেও তারা কথার  কোন কর্নপাত করেনি। এবারও তাদের বার বার খবর দিলেও তারা কোন আগ্রহ দেখায়নি। আগুন লাগার পর আমরা স্থানীয়রা আতংকের মধ্যে আছি।

তিনি জানান, টাওয়ারের ভেতরে অনেকগুলো ব্যটারি আছে আগুন নিয়ন্ত্রণে না আসলে এবং ব্যটারিগুলোতে আগুন স্পর্স করলে এক একটি ব্যটারি শক্তিশালি বোমার বিস্ফরন ঘটাতো। এতে করে প্রাণ নাশের ঘটনাও ঘটতে পারতো বলে তিনি আশংকা করছেন। এছাড়াও টাওয়ার দেখভালের জন্য এখানে সার্বক্ষনিক একজন থাকার কথা কিন্তু কেও না থাকায় এবং প্রধান ফটক তালাবদ্ধ থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বিলম্ব হয়েছে।

তিনি এলাকাবাসির পক্ষে দাবী করেন দ্রুত টাওয়ারটি এখান থেকে স্থানান্ত করে অন্ন কোথাও নিয়ে যাওয়া হোক। এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও রাজশাহী জেলা প্রশাসক বরাবর একটি লিখিত অভিযোগ দেওয়ার প্রস্তুতি চলছে  বলেও জানান তিনি। এব্যপারে রবি টাওয়ার কর্তৃপক্ষের দায়িত্বরত কাওকে পাওয়া যায়নি বলে কারো বক্তব্য দেওয়া সম্ভব হয়নি।

 

স/আ