পুঠিয়ায় মাঠ দাঁপাচ্ছে আ.লীগের সম্ভাব্য দুই মনোনয়ন প্রত্যাশী, নিরব বিএনপি

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর পুঠিয়ায় আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে সম্ভাব্য দলীয় মনোনয়ন প্রত্যাশীদের পদচারনায় মুখোরিত আ.লীগের নির্বাচনী মাঠ। সংসদ নির্বাচনের রেশ কাটতে না কাটতেই উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আ.লীগের দুই সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশী নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। নিয়মিত গণসংযোগ, মিছিল, সোডাউন ছাড়াও পোস্টার সাটিয়ে নিজেদের প্রার্থীতার জানান দিচ্ছেন একাধিক প্রার্থী । মোড়ে মোড়ে ভোটারদের সাথে সৌজন্য সাক্ষাৎ করে পরিচিত হয়ে দোয়া ও সমর্থন আদায় করছে আওয়ামীলীগের প্রার্থীরা। তবে বিএনপির পক্ষ থেকে উপজেলা নির্বাচনে অংশ নেয়ার বিষয়টি পরিস্কার না হওয়ায় সিদ্ধান্তহীনতায় নিশ্চুপ হয়ে আছে বিএনপি। যদিও গত দুই মেয়াদেই উপজেলা নির্বাচনে আ.লীগ ও বিএনপির প্রার্থীদের মধ্যে মুল প্রতিদ্বন্দিতা হয়েছে। উভয় দলে বিদ্রোহী প্রার্থী থাকার পরও গত নির্বাচনে উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, এমনকি মহিলা ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বিএনপি জামায়াতের প্রার্থী। উপজেলা নির্বাচন কমিশন সুত্রে জানা গেছে, চলতি বছরের ফেব্রুয়ারী মাসে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষনা এবং মার্চে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এবার দলীয় প্রতিকে পর্যায়ক্রমে পাঁচটি ধাপে সারা দেশে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে গণমাধ্যমে ঘোষনা দিয়েছে প্রধান নির্বাচন কমিশন।

এতেই নির্বাচনকে কেন্দ্র করে তৎপর হয়ে উঠেছে রাজনৈতিক দলগুলো। দলীয় সুত্রে জানা গেছে, তৃণমুলের মতামতের ভিত্তিতে এবং গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে জরিপ করে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে প্রার্থী দেবে আওয়ামীলীগ। উপজেলা নির্বাচনের সম্ভাব্য দলীয় মনোনয়ন প্রত্যাশীদের (এক পদের জন্য সর্বচ্চ তিনজন করে) বায়োডাটা চেয়ে কেন্দ্র থেকে জেলা ও উপজেলা পর্যায়ে চিঠিও দিয়েছে আ.লীগ।

বিএনপি উপজেলা নির্বাচনে অংশ নেয়ার ব্যপারটি চুরান্ত না হওয়ায় তৎপরতা নেই বিএনপির প্রার্থীদের। খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আ.লীগের অন্তত দুই ডজন মনোনয়ন প্রত্যাশী রয়েছেন। এদের মধ্যে দু’চার জন নির্বাচনী মাঠে গণসংযোগ করলেও অনেকেই এখনও মাঠে নামেনি। তবে দলের ওপর আস্থা রেখে নির্বাচনী মাঠে নিয়মিত গণসংযোগ করে নেতাকর্মীদের সমর্থন আদায় করে মাঠে রয়েছেন জেলা আ.লীগের সদস্য জিএম হিরা বাচ্চু। দিন রাত এক করে নির্বাচনী মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন জেলা ছাত্রলীগের সাবেক এ সভাপতি। ইউনিয়নে ইউনিয়নে গিয়ে সরকারের উন্নয়নমুলক কর্মকাণ্ড তুলে ধরে নিয়মিত গণসংযোগ করে ব্যাস্ত সময় পার করছেন তিনি। জি এম হিরা বাচ্চু বলেন, দলের ওপর শতভাগ আস্থা রেখে তৃণমুলের সমর্থন নিয়ে গণসংযোগ করছি দল তাকে মুল্যায়ন করবে বলে শতভাগ আশাবাদি তিনি। এছাড়াও নির্বাচনী এলাকায় গণসংযোগ করছেন কেন্দ্রীয় সেচ্ছাসেবকলীগের সদস্য ও সাবেক ইউপি চেয়ারম্যান আবদুস সামাদ। গত সোমবার বিকেলে তিনি মোটরসাইকেল সোডাউন দিয়ে নির্বাচনী মাঠে উত্তাপ ছড়িয়েছেন। উপজেলা চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন চেয়ে মোটরসাইকেল সোডাউনের ফাঁকে ফাঁকে পথসভায় বক্তব্য দিয়েছেন সামাদ। এড আবদুস সামাদ জেলা সেচ্ছাসেবকলীগের সাবেক আহব্বায়ক ও বানেশ্বর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ছিলেন। এ্যাড. আবদুস সামাদ বলেন, তৃণমুলের চাওয়া পাওয়া থেকেই দলীয় মনোনয়ন চাইবো তবে দল যেটা সিদ্ধান্ত নেবে সেটাই মেনে নেব।

মনোনয়ন পাওয়ার ব্যপারে দলের প্রতি তিনি শতভাগ আশাবাদি বলেও জানান। এছাড়াও মাঠে প্রচারনায় না নামলেও সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছেন, রাজশাহী জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদ, জেলা আওয়ামীলীগের সদস্য অধ্যক্ষ গোলাম ফারুক, উপজেলা আ.লীগের সাধারন সম্পাদক আবদুল মালেক, উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারওয়ার শফিক হিরক, ইউপি চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মুকুল, আইন বিষয়ক সম্পাদক আবুল ফজল, উপজেলা আ.লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মুনজুর রহমান, তিনি উপজেলার বিভিন্ন স্থানে পোস্টার সাটিয়ে প্রার্থীতার ঘোষনা দিয়েছেন।

সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছেন উপজেলা কৃষকলীগের সভাপতি রাজিবুল হক। ভাইস-চেয়ারম্যান পদে মনোনয়ন চাইবেন উপজেলা যুবলীগের সাবেক সভাপতি আবদুল হান্নান, উপজেলা ছাত্রলীগের সাবেক আহব্বায়ক শরিফুল ইসলাম, মহিলা ভাইস-চেয়ারম্যান পদে উপজেলা মহিলা লীগের সভানেত্রী আকলিমা খাতুন, উপজেলা যুব মহিলা লীগের সভাপতি মৌসুমি আক্তার ও রজুফা বেগম। সম্ভাব্য প্রার্থীদের সঙ্গে কথা বলে এবং প্রার্থীদের প্রচার সামগ্রি থেকে প্রার্থীতার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তবে দলের দুর্সময়ে যারা নেতাকর্মীদের পাশে ছিলেন বিরোধী দলের জুলুম, নির্যাতন, মামলা, হামলা সহ্য করে রাজপথে ছিলেন এবং নির্বাচনে অংশ নিতে নির্বাচনী মাঠ গোছাচ্ছেন এমন কর্মীবান্ধব নেতাকে আসন্ন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে, ভাইস-চেয়ারম্যান পদে এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন দেয়ার দাবী তৃণমুলের।

স/শা