পুঠিয়ায় আ.লীগ নেতার নেতৃত্বে অবৈধ পুকুর খনন, দু’পক্ষের উত্তেজনা

পুঠিয়া প্রতিনিধিঃ

রাজশাহীর পুঠিয়ায় ভালুকগাছি ইউনিয়ন আ.লীগের সাবেক সভাপতি মোহাম্মদ আলীর নেতৃত্বে নিষেধাজ্ঞা অমান্য করে প্রায় ৮০ বিঘা ফসলি জমিতে চলছে পুকুর খনন।

এতে একটি পক্ষ পুকুর খননের পক্ষে অবস্থান নিয়েছে অন্য পক্ষ বিপক্ষে অবস্থান নিয়েছে। দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিড়াজ করছে যে কোন সময় তাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘটনাটি ঘটেছে উপজেলার ভালুকগাছি ইউনিয়নের কাউন্সিল বাজার নামক এলাকায়।

ইউনিয়ন আ.লীগের সাবেক সভাপতি মোহাম্মদ আলীর সহযোগীতায় পার্শ্ববর্তী দুর্গাপুর উপজেলার বলজুর রহমান নামের এক মৎস্য ব্যবসায়ী প্রায় ৮০ বিঘা ফসলি জমি লিজ নিয়ে পুকুুুরটি খনন করছেন। বিষয়টি নিশ্চিত করেছেন ভালুকগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাকবীর হাসান।

প্রত্যক্ষদর্শী সুত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার রাত থেকে কাউন্সিল বাজারের পাশে এস্কেভেটর মেশিন দিয়ে পুকুর খনন কাজ শুরু করা হয়। রাতে চৌকিদার এসে তাদের পুকুর কাটতে নিষেধ করে যান। ফলে রাতে কাটা বন্ধ হলেও সকালে আবারো শুরু হয়। স্থানীয় বাসিন্দা সুলতান আলী জানান, সেখানে পুকুর খনন হলে এর আশেপাশের প্রায় এক হাজার বিঘা দুই ফসলি জমির পানি নিষ্কাশন বন্ধ হবে যাবে। এতে জমিতে জলাবন্ধতা তৈরি হলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে। তারা পুকুর খননের বিরুদ্ধে অবস্থান নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ প্রশাসনের কাছে বারবার অভিযোগ করেছেন তারপরও পুকুর কাটা বন্ধ হচ্ছে না।

ভালুকগাছি ইউপি চেয়ারম্যান তাকবীর হাসান জানান, গতকাল রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে তিনি পুকুর খনন বন্ধ করতে ঘটনাস্থলে চৌকিদার পাঠিয়েছেন। তবে তাৎক্ষণিক বন্ধ হলেও আজ সকালে ফের চালু হলে দুপুরে পুলিশ এসে বন্ধ করে একজনকে আটক করে নিয়ে গেছে । ভালুকগাছি ইউনিয়ন আ.লীগের সাবেক সভাপতি মোহাম্মদ আলী ও তার ভাইয়ের নেতৃত্বে পার্শ্ববর্তী উপজেলার এক ব্যবসায়ী পুকুরটি খনন করছে বলেও জানান তিনি।

এ ব্যপারে জানতে ভালুকগাছি ইউনিয়ন আ.লীগের সাবেক সভাপতি মোহাম্মদ আলীর মুঠোফোনে যোগাযোগ করা হলে তার ফোন নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

তবে বুধবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ওলিউজ্জামানের মুঠোফোনে কল করলে তিনি স্থানীয়দের অভিযোগের সত্যতা স্বীকার করে বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। পুকুর কাটার সাথে জড়িত এক জনকে আটকও করা হয়েছে পরবর্তী আইনানুগ ব্যবস্থা পক্রিয়াধীন রয়েছে।

পরে বুধবার দুপুরে এসিল্যান্ড রুমানা আফরোজের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে সেখানে ফসলি জমিতে পুকুর কাটা বন্ধ করে দেন এবং নিষেধাজ্ঞা অমান্য করে পুকুর কাটার অপরাধে সংশ্লিষ্ট এক ব্যাক্তিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

স/অ