পুঁজিবাজারে সূচকের বড় পতন, কমেছে লেনদেন

সিল্কসিটি নিউজ ডেস্ক :
বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৯ পয়েন্ট কমে ৫ হাজার ৮৯৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে যথাক্রমে ১২৮৬ ও ২০৪২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৮৬ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৮ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৫১৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৪টি কোম্পানির, কমেছে ৩৩০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো, গোল্ডেন সন, ফুওয়াং সিরামিক, গোল্ডেন হারভেস্ট, লাভেলো আইসক্রিম, সেন্ট্রাল ফার্মা, লাফার্জহোলসিম, বেস্ট হোল্ডিং, এসএস স্টিল, আলিফ ইন্ডাস্ট্রি ও আফতাব অটো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৯২৯ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৬টির, কমেছে ১৫৭টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১ কোটি টাকা লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৯৩ লাখ টাকা।