পুঁজিবাজারে বস্ত্র খাতের চমক, বেড়েছে লেনদেন

সিল্কসিটি নিউজ ডেস্ক :

দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে ঈদ পরবর্তী সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (৫ জুলাই) পুঁজিবাজারে লেনদেন হয়েছে। বস্ত্র খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে দশমিক ৪ পয়েন্ট।

সূচক সামান্য বাড়লেও ঈদের পর পুঁজিবাজারে সর্বোচ্চ লেনদেন হয়েছে আজ। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৯০ কোটি টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে ২৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তার বিপরীতে দাম কমেছে ৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর বাকি সব কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত ছিল। বস্ত্র খাতের পাশাপাশি প্রকৌশল খাতের শেয়ারের দামও বেড়েছে। এ দুই খাতের শেয়ার মিলে সূচক বৃদ্ধিতে আজ ৪১ শতাংশ অবদান রেখেছে।

ডিএসইর তথ্য মতে,  আজ বাজারটিতে ৩৭২ প্রতিষ্ঠানের মোট ৩০ কোটি ২ লাখ ৩৪ হাজার ২৬৩টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৮৯০ কোটি ৬৯  লাখ ৭২ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৬০০ কোটি ২৮ লাখ ৮৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে প্রায় ৩০০ কোটি টাকা বেড়েছে।

এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৩টির। বিপরীতে কমেছে ১০৯টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ দশমিক ৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দশমিক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক  দশমিক ৬ পয়েন্ট কমে ২ হাজার ১৯২ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফুয়াং ফুডের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেনে দ্বিতীয় অবস্থানে রয়েছে ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং শেয়ার। পরের তালিকায় রয়েছে টিউলিপ সি পার্লের শেয়ার।

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, ম্যাক্সন স্পিনিং মিলস, খান ব্রাদার্স পিপি ওভেন ইন্ডাস্ট্রিজ, বিবিএস, অলিম্পিক এক্সসোরিজ, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, জেএমআই হসপিটাল এবং আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক দশমিক ৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ২২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ৬৪টির ও অপরিবর্তিত রয়েছে ৯১টির দাম।

দিন শেষে সিএসইতে ২১ কোটি ৪৭ লাখ ৫৩ হাজার ৭২২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ১৫ লাখ ৭৩ হাজার ৬৩৬ টাকার শেয়ার ও ইউনিটের।