পিএসএলের বাকি অংশ কবে, জানাল পিসিবি

একে একে অনুষ্ঠিত হয়েছে ৩০টি ম্যাচ। বাকি তিনটি ম্যাচও শেষ করে ফেলতে চেয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কিন্তু তার আগেই করোনাভাইরাস মহামারির ঢেউ এসে আছড়ে পড়ে পাকিস্তানে। সুতরাং, আর সম্ভব হয়নি দুটি সেমিফাইনাল এবং ফাইনাল আয়োজন করার। ১৫ মার্চ গ্রুপ পর্বের শেষ ম্যাচ আয়োজন করেই পাকিস্তান সুপার লিগ স্থগিত ঘোষণা করে দিতে বাধ্য হয় পিসিবি।

করোনা মহামারির ঢেউ এখনও বহমান। তবে ক্রিকেট মাঠে ফেরানোর আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। যার অংশ হিসেবে তারা সফরে যাচ্ছে ইংল্যান্ডে। আগামীকালই পাকিস্তান ক্রিকেট দলের ইংল্যান্ড রওয়ানা হওয়ার কথা রয়েছে।

তবে পিএসএলের বাকি অংশ মাঠে গড়াবে কি না তা নিয়ে একটা জ্বল্পনা-কল্পনা ছিলই। অবশেষে পিসিবি সিদ্ধান্ত নিয়েছে, বছরের শেষ অংশে পিএসএলের বাকি তিন ম্যাচ আয়োজন করার। তবে একেবারে নির্দিষ্ট করে দিন-তারিখ ঠিক করেনি তারা।

শুক্রবার পাকিস্তানে অনুষ্ঠিত হয় বোর্ড অব গভর্নর্সের (বিওজি) বৈঠক। সেখানে বিওজি অভিনন্দন জানিয়েছে, পাকিস্তানের মাটিতে পিএসএল সফলভাবে আয়োজন করার জন্য। চার ভেন্যুতে মোট ৩০টি ম্যাচ আয়োজন করেছে পিসিবি। যেখানে প্রায় ৫ লাখ দর্শকের আগমণ ঘটেছিল পিএসএলের ম্যাচ দেখার জন্য।

পিসিবি এক বিবৃতিতে জানিয়েছে, ‘বিওজি পিসিবিকে জানিয়েছে, তারা পরিকল্পনা করছেন পিএসএলের বাকি চার ম্যাচ (মূলতঃ তিন ম্যাচ) বছরের শেষ অংশে আয়োজন করার জন্য। একই সঙ্গে আগামী বছর পেশোয়ারকে পিএসএলের পঞ্চম ভেন্যু হিসেবে যুক্ত করার জন্যও সুপারিশ করেছে তারা। ২০২১ সালের পিএসএল শুরু হওয়ার কথা ফেব্রুয়ারিতে এবং শেষ হবে মার্চে।’

দুটি সেমিফাইনাল এবং ফাইনালই বাকি রয়েছে শুধু এবারের পিএসএলে। পিসিবির ফাইনান্সিয়াল ডিপার্টমেন্ট থেকে আলাদা হয়ে পিএসএল যেন আলাদা একটি ডিপার্টমেন্ট হয়, সে ব্যাপারে অনুমোদন দিয়েছে বিওজি। পিএসএলের প্রজেক্ট নির্বাহী শোয়েব নাভেদ হবেন এই ডিপার্টমেন্টের প্রধান। পিসিবিই পিএসএল পরিচালনা করবে। এই ডিপার্টমেন্ট শুধু স্টেকহোল্ডারদের সঙ্গে পিসিবির সম্পর্কটা ধরে রাখবেন।’

পিএসএলের সাধারণ সভা অনুষ্ঠিত হওয়ার কথা জুলাইর শুরুতেই। সেখানেই পিএসএলের এসব নানাবিধ বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।