পারাপারের অপেক্ষায় দৌলতদিয়ায় ৫০০ ট্রাক

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় দৌলতদিয়া ফেরিঘাট ও রাজবাড়ীর গোয়ালন্দমোড় এলাকায় পদ্মা পারের জন্য অপেক্ষায় রয়েছে ৫০০ ট্রাক।

২১ জেলার যানবাহনের সঙ্গে শিমুলিয়ার যানবাহনের চাপের কারণে পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যানগুলোকে দীর্ঘ সময় ধরে ঘাটে সিরিয়ালে জন্য অপেক্ষা করতে হচ্ছে। দীর্ঘ সময় এভাবে আটকে থাকায় ভোগান্তির শেষ নেই চালক ও সহকারীদের।

শনিবার দৌলতদিয়াঘাট এলাকায় গিয়ে দেখা যায়, ফেরিঘাট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়ার বাংলাদেশ হ্যাচারীজ পর্যন্ত গাড়ির লম্বা লাইন। এই লম্বা লাইনের দুই কিলোমিটার এলাকায় প্রায় দুই শতাধিক গাড়ি আটকে আছে।

জানা যায়, ফেরিঘাটের যানজট এড়াতে ঘাট থেকে ১৩.৫ কিলোমিটার পিছনে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের গোয়ালন্দ মোড় থেকে কল্যাণপুর নতুন রাস্তা পর্যন্ত এলাকায় অপচনশীল পণ্যবাহী ৩০০ ট্রাক আটকে রাখা হয়েছে।

দীর্ঘ সময় ধরে ঘাটে আটকে থেকে এইসব ট্রাকচালক ও সহকারীরা নানা ভোগান্তিতে পড়েছে। আশপাশে খাবার হোটেল, টয়লেট না থাকায় বিপাকে পড়েছেন ট্রাকচালকরা।

রাজবাড়ীর গোয়ালন্দ মোড়ে দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট প্রশান্ত যুগান্তরকে বলেন, বাংলাবাজার-শিমুলিয়ার পণ্যবাহী ট্রাক এই দৌলতদিয়া-পাটুরিয়া রুট ব্যবহার করছে। ফলে এ রুটে অতিরিক্ত গাড়ির চাপ পড়েছে। আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় ঘাট এলাকায় যানজট কমাতে অপচনশীল পণ্যবাহী ট্রাকগুলোকে গোয়ালন্দ মোড়ে এলাকায় আটকে দিচ্ছি।

আটকে থাকা ট্রাকগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে ছেড়ে দেওয়া হচ্ছে।

গোয়ালন্দ মোড়ে আটকে থাকা কুরিয়ার সার্ভিসের ট্রাকচালক আলামিন বলেন, মাল ডেলিভারি দিতে যাবো ঢাকায়। বৃহস্পতিবার রাতে বেনাপোল থেকে মাল নিয়ে রওনা হয়েছি। পরে গোয়ালন্দ মোড়ে আসলে ট্রাফিক পুলিশ আটকে দেয়। এখনো গোয়ালন্দ মোড়েই আটকে আছি। শুনলাম ঘাটে চাপ পড়েছে গাড়ির। তাই আমাদের এখানে আটকে রাখা হয়েছে। ঘাটে চাপ কমলে আমাদের ছেড়ে দেওয়া হবে। কিন্তু দীর্ঘ সময় ধরে আটকে থাকায় আমাদের খাওয়া-দাওয়া, গোসল, টয়লেটের সমস্যা হচ্ছে।

রাজবাড়ীর গোয়ালন্দ মোড়ে আটকে থাকা পাথরবোঝাই ট্রাকচালক বাবলু বলেন, বৃহস্পতিবার রাতে গোয়ালন্দ মোড় পৌঁছালে পুলিশ আমাদের আটকে দেয়। রাত শেষে ভোরে মোড় থেকে পুলিশ ফেরিঘাটের উদ্দেশে ছেড়ে দিলেও ঘাটে লম্বা লাইনের কারণে প্রায় ৪ ঘণ্টা আটকে আছি। তার সামনে আরও অন্তত অর্ধশত পণ্যবাহী গাড়ি আছে। সে হিসাবে ফেরিতে উঠতে তাকে আরও ঘণ্টাখানেক অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক, শিহাব উদ্দিন বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া রুটে বর্তমানে ১৭টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে বলে জানান পুলিশের ওই কর্মকর্তা।

 

সূত্রঃ যুগান্তর