বৃহস্পতিবার , ৯ আগস্ট ২০১৮ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পাখি উদ্ধারে ফায়ার ও বিদ্যুৎ কর্মী

Paris
আগস্ট ৯, ২০১৮ ১১:২২ পূর্বাহ্ণ

মইদুল ইসলাম মধু, পুঠিয়া:
রাজশাহীর পুঠিয়ায় ফায়ার সার্ভিস (দ্যা লাইফ সেভিং ফোর্স), পল্লী বিদ্যুৎ ও স্থানীয় জনগনের চেষ্টায় ৩৩ হাজার ভোল্টের বিদ্যুতের তারের সঙ্গে আটকে থাকা একটি পাখিকে উদ্ধার করা হয়েছে। তবে পাখিটি কি প্রজাতির তা কেও চিনতে পারেনি।

অনেকে এটিকে জাতয়ি পাখি দোয়েল মনে করলেও ফায়ার সার্ভিসের কর্মীরা বলছেন এটি দোয়েল পাখি নয়। গত বুধবার (০৮ আগষ্ট) উপজেলার বিড়ালদহ আনসার ভিডিপি মাঠে এঘটনা ঘটে। ফায়ার সার্ভিস পল্লী বিদ্যুৎ কর্মী ও সাধারন জনগনের প্রায় সাড়ে ৩ ঘন্টার চেষ্টায় পাখিনি উদ্ধারের পর স্বস্থির শ্বাষ ফেলেছে উপস্থিত সকলে।

পুঠিয়া ফায়ার সার্ভিস এন সিভিল ডিফেন্স স্টেশন অফিসের টিম লিডার মোজাহার হোসেন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, গতকাল বিকেলে উপজেলার বিড়ালদহ থেকে আমাদের সংবাদ দেয়া হয়। ৩৩ হাজার ভোল্টের বিদ্যুতের তারের সঙ্গে একটি পাখি আটকে আছে। আমরা এমন সংবাদ পেয়ে তাৎক্ষনাত একটি ইউনিট নিয়ে ঘটনাস্থলে হাজির হয়ে পাখিটিকে উদ্ধারের চেষ্টা করি।

কিন্তু আটকে থাকা তারে বিদ্যুতের সংযোগ থাকায় উদ্ধার কাজ ব্যহত হচ্ছিলো তাৎক্ষনাত নাটোর পল্লী বিদ্যুৎ-১ এর পুঠিয়া জোনাল অফিসে ফোন করে তাদের দুজন কর্মীর সহযোগীতায় প্রায় সাড়ে ৩ ঘন্টা চেষ্টার পর পাখিটি আমরা অক্ষত অবস্থায় উদ্ধার করে অবমুক্ত করেছি। এসময় স্থানীয় কৌতুহলী অসংখ্য সাধারন মানুষ হাততালি দিয়ে ফায়ার সার্ভিস ও পল্লী বিদ্যুত কর্মীরা উপস্থিত ছিলেন।

স্থানীয় অধিবাসী সাজ্জাদ হোসেন বলেন, গতকাল (০৮-০৮-১০) বিকেলে উপজেলার বানেশ্বর ইউনিয়নের বিড়ালদহ আনসার ভিডিপি মাঠে ফুটবল খেলছিলো। হাঠাৎ রনি নামের এক বিশোর ওপরে তাকিয়ে দেখে মাঠের ওপর দিয়ে যাওয়া বিদ্যুতের ৩৩ হাজার কেভি লাইনের তারের সঙ্গে একটি পাখি আটকে আছে। তাৎক্ষনাত পাখিটি উদ্ধারে তারা চেষ্টা করে ব্যর্থ হলে ফায়ার সার্ভিস কর্মীদের খবর দেয়। খবর পেয়ে দ্রুত পুঠিয়া ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে এসে উদ্ধার কাজ শুরু করেন। এক পর্যায়ে এরাও পাখি উদ্ধারে ব্যর্থহলে বিদ্যুৎ কর্মীদের খবর দেয়।

বিদ্যুৎ কর্মীরা আসার পর যৌথ চেষ্টায় সম্পূর্ণ অক্ষত অবস্থায় পাখিটি উদ্ধার করা হয়। পরে সকলের উপস্থিতিতে পাখিটিকে আকাশে অবমুক্ত করা হয়েছে। স্থানীয় অদিবাসী সাজ্জাত হোসেন সজল বলে, প্রথমে বিদ্যুতের তারের সঙ্গে পাখিটির পাখনা আটকে ছিলো তাৎক্ষনাত উদ্ধারের চেষ্টা করে না পেরে পরে বাদ্ধ হয়ে ফায়ার সার্ভিসের কর্মীদের খবর দেয়া হয়েছেল এবং একটি পাখি উদ্ধারে যে ফায়ার সার্ভিস আসবে স্থানীয় কেও বিশ্বাস করতে পারেনি। এব্যপারে

পুুঠিয়া ফায়ার সার্ভিসের টিম লিডার মোজাহার হোসেন বলেন, আমাদের কাছে প্রতিটি জীবনের গুরুত্ব এক হোক সেটা মানুষ, পাখি কিনবা পশুর জীবন। পাখিটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করতে পেরে আমাদের কাছে অনেক ভালো লাগছে বলেও জানান তিনি।

 

স/আ

সর্বশেষ - রাজশাহীর খবর