শুক্রবার , ৪ অক্টোবর ২০২৪ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

Paris
অক্টোবর ৪, ২০২৪ ১০:০৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

আন্ত সরকার সংস্থা সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে (এসসিও) যোগ দিতে পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বরাত দিয়ে এনডিটিভি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জয়সওয়াল সংবাদ সম্মেলনে বলেন, ‘আগামী ১৫ ও ১৬ অক্টোবর ইসলামাদে এসসিওর সম্মেলন হবে। সেই সম্মেলনে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন আমাদের পররাষ্ট্রমন্ত্রী।

সর্বশেষ ২০১৫ সালে ভারতের কোনো মন্ত্রী পাকিস্তান গিয়েছিলেন। সে সময় তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ আফগানিস্তানসংক্রান্ত একটি সফরে সে দেশে গিয়েছিলেন।

উপমহাদেশের দুই প্রতিবেশী দেশ ভারত এবং পাকিস্তানের মধ্যে বরাবরই দা-কুমড়ার সম্পর্ক। এই সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলোয়ামায় ভারতীয় সেনা সদস্যদের বহনকারী একটি গাড়িতে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈয়বার হামলার পর থেকে।

সেই হামলায় অন্তত ৪০ জন সেনা প্রাণ হারিয়েছিলেন।

ওই হামলার পর প্রথমে পাকিস্তানের বালাকোটে ঝটিকা অভিযান চালায় ভারতীয় বিমানবাহিনী। তারপর ওই বছর আগস্টে জম্মু-কাশ্মিরের সাংবিধানিক স্বায়ত্তশাসিত মর্যাদা বাতিল করে। ভারতের কেন্দ্রীয় সরকারের এ পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়েছিল পাকিস্তান।

কিন্তু ভারত তা আমলে না নেওয়ায় চরম তিক্ততায় পৌঁছায় দুই দেশের সম্পর্ক।

প্রসঙ্গত, এসসিও বিশ্বের বৃহত্তম আঞ্চলিক আন্ত রাষ্ট্রীয় সংস্থা। ভারত-পাকিস্তান ছাড়াও এই সংস্থার সদস্যের তালিকায় রয়েছে রাশিয়া, চীন, কাজাখস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান এবং তাজিকিস্তান। ২০০১ সালে প্রতিষ্ঠিত হয় এসসিও।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক