‘পাকিস্তান আর কখনো যুক্তরাষ্ট্রের পক্ষে যুদ্ধ করবে না’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পাকিস্তান আর কখনো যুক্তরাষ্ট্রের হয়ে যুদ্ধ করবে না বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী খাজা মুহাম্মাদ আসিফ। শুক্রবার পাকিস্তানের জাতীয় পরিষদে দেয়া বক্তৃতায় এ কথা বলেছেন তিনি। খবর পার্সটুডের।

খাজা আসিফ বলেন, আফগানিস্তান এবং আরো কয়েকটি মুসলিম দেশ প্রায়ই আশা করে যে, পাকিস্তান তাদের সীমানার ভেতরে গিয়ে তাদের হয়ে যুদ্ধ করুক। কিন্তু পাকিস্তান কখনো মার্কিন নেতৃত্বাধীন কোনো যুদ্ধে জড়াবে না।

জমিয়তে উলামায়ে ইসলাম দলের নেতা মাওলানা ফজলুর রহমানের এক প্রশ্নের জবাবে খাজা আসিফ মুসলিম দেশগুলোর মধ্যকার অনৈক্য ও নানা সমস্যার কথা তুলে ধরে বলেন, “মুসলিম দেশগুলো শত্রুদের সহায়তা না কোনো শত্রু দেশ মুসলিম দেশগুলোর ক্ষতি করতে পারত না।” তিনি আরো বলেন, “এটা সবাই জানে যে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশকে কারা ইরাক থেকে আফগানিস্তানে এনেছে। এই গোষ্ঠীর পরবর্তী টার্গেট যে পাকিস্তান তা বলার অপেক্ষা রাখে না।”

খাজা আসিফ বলেন, অতীতের শাসকরা দেশের সার্বভৌমত্বের বিনিময়ে কেবল নিজেদের স্বার্থ রক্ষার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষার জন্য ‘ভুয়া জিহাদ’ করেছে। এগুলো পাকিস্তানের জন্য বড় ভুল ছিল বলেও তিনি মন্তব্য করেন। তিনি পরিষ্কার করে বলেন, “পাকিস্তান তখন রাশিয়ার বিরুদ্ধে ‘মেইড ইন আমেরিকা’ জিহাদ করেছে; আমরা একই ভুল করেছি নাইন-ইলেভেনর পর।”

যুগান্তর