পাকিস্তানে মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞার বিপক্ষে ভেটো দেবে চীন ও রাশিয়া

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পাকিস্তানের প্রতি মার্কিন নীতির বিপক্ষে এবার জাতিসংঘে ভেটো দেবে চীন ও রাশিয়া। বুধবার এমনই ইঙ্গিত দিয়েছে বিশ্বের অন্যতম দুই শক্তিধর দেশ। জঙ্গি দমনে তারা ব্যর্থ, এই অভিযোগ এনে পাকিন্তানকে আর্থিক সাহায্য বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

পাকিস্তানকে সন্ত্রাসবাদের স্বর্গরাজ্য বলে গত অগাস্ট মাসে অভিযোগ করে ট্রাম্প প্রশাসন। তারপর থেকেই দুই দেশের মধ্যে সম্পর্কে অবনতি হতে থাকে। পাকিস্তানি কর্মকর্তাদের নানা খাতে দেওয়া আর্থিক অনুদানের ওপরও বিধিনিষেধ আরোপের ইঙ্গিত দিয়েছে ট্রাম্প প্রশাসন।

যদিও পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাক্কান আব্বাসির পাল্টা হুঁশিয়ারি, যদি তাদের কর্মকর্তাদের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রের সন্ত্রাসদমন নীতিতে কোনওভাবেই উপকার হবে না।

এদিকে, দীর্ঘদিন ধরেই পাকিস্তানের বিরুদ্ধে মার্কিন নীতির বিরোধিতা করে আসছে চীন। এমনকি, মাসুদ আজহারকে বিশ্ব সন্ত্রাসবাদী তকমা দেওয়ার ক্ষেত্রেও চীন প্রথম থেকেই বিরোধিতা করে এসেছে। এবার পাকিস্তানের ওপর আর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্তের বিপক্ষে জাতিসংঘে ভেটো দেওয়ার সওয়ালে চীনের পাশে দাঁড়াল রাশিয়াও।

জানা যাচ্ছে, ইতোমধ্যেই চীন, রাশিয়ার পাশাপাশি, ইউরোপের কয়েকটি দেশের সমর্থন পাওয়ার চেষ্টায় রয়েছে পাকিস্তান।