পাকিস্তানে পিটিআই কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, নিহত ১

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দুর্নীতির বিচারের দাবিতে ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক ই-ইনসাফ (পিটিআই)-এর শোভাযাত্রা কর্মসূচি সংঘর্ষে রূপ নেয়। সোমবার পিটিআই কর্মীরা পেশাওয়ার থেকে ইসলামাবাদের এগিয়ে আসার সময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় পুলিশের টিয়ারশেলের আঘাতে পিটিআইয়ের এক কর্মীর মৃত্যু হয়।

 

আলোচিত পানামা পেপারসে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পরিবারের নাম ওঠার পর দুর্নীতির বিচারের দাবিতে কর্মসূচি পালনের ঘোষণা দেয় পিটিআই। রাজধানী ইসলামাবাদে ২ নভেম্বর প্রতিবাদ সমাবেশ করবে পিটিআই। এ কর্মসূচির বিরুদ্ধে হাইকোর্টে রিট করা হয়। তবে আদালত কর্মসূচি পালনের অনুমতি দেয়। তবে নাগরিকদের স্বাভাবিক জীবন নিশ্চিত করারও আদেশ দেন আদালত। সরকারের ভয় পিটিআই কর্মীরা রাজধানী দখল করে সরকারের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে।

 

সোমবার পিটিআই কর্মীরা শোভাযাত্রা নিয়ে পেশাওয়ার থেকে ইসলামাবাদের উদ্দেশ্যে রওয়ানা দিলে সন্ধ্যায় স্বাবি এলাকায় পুলিশের বাধার মুখে পড়ে। পুলিশ শোভাযাত্রা আটকে দিতে রাস্তায় ব্যারিকেড দেয়। এ সময় সেখানে ব্যাপক সংঘর্ষ হয়। বিক্ষোভকারীরা পুলিশের দিকে ইট-পাটকেল ছুড়ে মারে। পুলিশও টিয়ারশেল নিক্ষেপ করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হন।

 

সন্ধ্যায় অন্ধকার হয়ে গেলে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী পিছু হটে যায়। পিটিআই কর্মীরা তখন ব্যারিকেড ভেঙে এগিয়ে যায়। পথে বিক্ষুব্ধরা বেশ কয়েকটি যানবাহনে অগ্নিসংযোগ করে। পরে আহতদের এক কর্মীর মৃত্যু হয়।

 

পাঞ্জাবের প্রাদেশিক সরকার লাহোর-রাওয়ালপিন্ডি সড়ক জাহাজের কন্টেইনার নিয়ে বন্ধ করে দিয়েছে। পুলিশ ও আধাসামরিক বাহিনীও মোতায়েন করা হয়েছে।

 

শোভাযাত্রায় নেতৃত্ব দিচ্ছেন খাইবার পাখতুনখাওয়ার মুখ্যমন্ত্রী পারবেজ খাট্টাক। তিনি জানান, সরকারের এমন আচরণ ভীরুতাপূর্ণ এবং লজ্জাজনক।

সূত্র: বাংলা ট্রিবিউন