পাকিস্তানি তারকাদের নিষিদ্ধ করা হলো ভারতে

সিল্কসিটিনিউজ বিনোদন ডেস্ক:

কয়েকদিন আগে পাকিস্তান-অধিকৃত কাশ্মীরে ভারতীয় বাহিনীর আক্রমণকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। এর রেশ ধরে পাকিস্তানি অভিনয়শিল্পী ও টেকনিশিয়ানদের নিজেদের দেশে নিষিদ্ধ করেছে ভারতের চলচ্চিত্র প্রযোজক সমিতি ইন্ডিয়ান মোশন পিকচার্স প্রডিউচার্স অ্যাসোসিয়েশন (আইএমপিপিএ)।

 

ভারতীয় বাহিনীর চালানো ‘সার্জিক্যাল স্ট্রাইক’ অভিযানের প্রেক্ষিতে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) এ সিদ্ধান্ত নেওয়া হয়। ভারতের প্রযোজক সমিতির সহ-সভাপতি চলচ্চিত্র নির্মাতা অশোক পন্ডিত জানান, এক সভায় তারা এ সিদ্ধান্ত নিয়েছেন। চলমান পরিস্থিতির সমাধান না হওয়া পর্যন্ত পাকিস্তানি কলাকুশলীদেরকে ভারতে কাজ করার অনুমতি দেবে না এই সমিতি।

 

জানা গেছে, নতুন ছবির ক্ষেত্রে শুধু এই নিষোধজ্ঞা বলবৎ থাকবে। তবে পাকিস্তানি অভিনেতা-অভিনেত্রী আছেন এমন মুক্তি প্রতীক্ষিত কোনো ছবির ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে না আইএমপিপিএ। নতুন নিয়ম আনুষ্ঠানিকভাবে শুক্রবার থেকে কার্যকর হবে।

 

কয়েকদিন আগে পাকিস্তানি তারকাদেরকে ভারত ছাড়ার হুমকি দেয় ভারতের কট্টরপন্থী সংগঠন মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস)। তবে প্রযোজক সমিতির সহ-সভাপতি জানান, পাকিস্তানি অভিনয়শিল্পী ও টেকনিশিয়ানদের ভারতে নিষিদ্ধ করার পেছনে রাজনৈতিক কারণ নেই। তাদেরকে নিয়ে ইতিমধ্যে কাজ করে ফেলেছেন এমন নির্মাতাদেরকে বিপাকে ফেলতে চান না বলেও জানিয়েছেন তিনি। তবে নতুন কোনো ছবিতে প্রতিবেশী দেশটির কলাকুশলীকে নেওয়ার বিরোধী তারা।

 

পাকিস্তানি শিল্পীদের ভারতে কাজ করার বিরুদ্ধে বিক্ষোভ শুরু হওয়ায় নির্মাণাধীন একটি ছবিতে রাহাত ফতেহ আলি খানের গাওয়া গান ভারতীয় শিল্পীকে দিয়ে নতুনভাবে গাওয়ানো হচ্ছে। এ ছাড়া গুরগাওয়ে আতিফ আসলামের কনসার্ট বাতিল করা হয়েছে।

 

পাকিস্তানি তারকারা আছেন এমন বড় বাজেটের দুটি ছবি মুক্তির অপেক্ষায় আছে। এর মধ্যে করণ জোহর পরিচালিত ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এ অভিনয় করেছেন ফাওয়াদ খান। এ ছাড়া শাহরুখ খানের বিপরীতে ‘রায়ীস’ ছবির মাধ্যমে বলিউডে অভিষে হচ্ছে পাকিস্তানি অভিনেত্রী মাহিরা খানের। তারা আপাতত বলিউডে নতুন কাজ করতে পারবেন না।

সূত্র: বাংলা নিউজ