পাঁচ শিক্ষকের এমপিওভুক্তিতে দুর্নীতি, প্রধান শিক্ষক গ্রেফতার

সিল্কসিটি নিউজ ডেস্ক:

 নোয়াখালীর বেগমগঞ্জের রসুলপুর ইউনিয়নের লাউতলী উচ্চ বিদ্যালয়ের পাঁচ শিক্ষকের এমপিওভুক্তিতে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে এক প্রধান শিক্ষককে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতার হওয়া মো.ইউনুছ নবী ওরফে মানিক (৫৫)) কাদিরপুর ইউনিয়নের নরোত্তমপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং রসুলপুর ইউনিয়নের রফিকপুর গ্রামের বাসিন্দা।

গতকাল বৃহস্পতিবার দুপুরের জেলা শহর মাইজদী থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। মো.ইউনুছ নবী ওরফে মানিকের স্ত্রীসহ মোট পাঁচজন শিক্ষকে দুর্নীতি করে নিয়োগ ও এমপিওভুক্তির অভিযোগে তার বিরুদ্ধে মামলা করেছিলো দুর্নীতি দমন কমিশন।

মামলা সূত্রে জানা যায়, ২০১৬ খ্রিষ্টাব্দের ১৫ নভেম্বর লাউতলী উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত সহকারী শিক্ষক নিয়োগ বোর্ডে উপস্থিত থেকে নিয়োগ পরীক্ষার কার্যক্রম পরিচালনা করেন গ্রেফতার হওয়া শিক্ষক মো.ইউনুছ নবী ওরফে মানিক। এ সুযোগে সে তার স্ত্রী রোকেয়া বেগমকে জাল-জালিয়াতারি মাধ্যমে সহকারী শিক্ষক পদে নিয়োগ দেন। নিয়োগ বোর্ডে লাউতলী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন সভাপতি মৃত নুরুল আমিনকে দেখানো হয়েছে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি। প্রকৃতপক্ষে নুরুল আমিন ঘটনার ১ বছর আগে মৃত্যুবরণ করেন।

নুরুল আমিনের স্বাক্ষর জাল করা হয়। লাউতলী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন ও লাউতলী উচ্চ বিদ্যালয়ের সভাপতিসহ নিয়োগ বোর্ডের সদস্যরা পত্রিকায় ভুয়া বিজ্ঞাপন, জাল নিয়োগ বোর্ড, জাল নিয়োগ পরীক্ষা, ভুয়া নম্বর ফর্দ, রেজুলেশান,নিয়োগ ও যোগদানপত্র সম্পূর্ণ ভুয়া কাগজ পত্র করে প্রায় অর্ধকোটি টাকা ঘুষ বাণিজ্য করে পাঁচজন শিক্ষককে ২০১৯ ও ২০২০ খ্রিষ্টাব্দে এমপিওভুক্ত করেন। পরে স্থানীয় সংসদ সদস্য মামুনুর রশীদ কিরন অবৈধ ভাবে এমপিও ভুক্ত শিক্ষকদের এমপিও বাতিল ও অবৈধ কার্যক্রমের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দেন।

বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল ইসলাম বলেন, জাল-জালিয়াতির অভিযোগে দুদুকের একটি মামলায় তাকে ওয়ারেন্টমূলে গ্রেফতার করা হয়। শুক্রবার দুপুরের দিকে আসামিকে নোয়াখালী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হবে।