পাঁউরুটি, মুড়ি, মিষ্টি, কর্নফ্লেক্স বাড়ায় ফুসফুস ক্যান্সারের ঝুঁকি!

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এতদিন কী ভাবতেন- সাদা পাউরুটি, মুড়ি কিংবা কর্নফ্লেক্স খুব স্বাস্থ্যকর খাবার? সেই ভেবে রোজ নিয়ম করে খেতেন এই সব? তা হলে আর এক বার পুরো বিষয়টা ভাবুন।

 

কারণ ‘ক্যান্সার এপিডেমোলজি, বাওমার্কার্স অ্যান্ড প্রিভেনশন’ নামের জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র জানাচ্ছে, শুধু পাউরুটি, মুড়ি কিংবা কর্নফ্লেক্স নয়, হাই-গ্লিসামিক ইনডেক্স লেভেল সম্পন্ন যেকোনো খাবারই ফুসফুসের ক্যানসারের সম্ভাবনা অনেকখানি বাড়ায়।

 

প্রসঙ্গত উল্লেখ্য, হাই গ্লিসামিক ইনডেক্স হলো কোনো খাবারের অন্তর্গত কার্বোহাইড্রেট রক্তে শর্করার মাত্রাকে কতখানি বাড়াচ্ছে, তা পরিমাপ করার মানদণ্ড।
গবেষকরা একটি সমীক্ষার ভিত্তিতে এই সিদ্ধান্তে পৌঁছেছেন। ১৯০৫ জন ক্যান্সার রোগী, এবং ২৪১৩ জন ক্যান্সার-মুক্ত মানুষকে এই সমীক্ষার অধীনে আনা হয়েছিল। সেই সমীক্ষায় দেখা যায়, যাদের দৈনন্দিন খাদ্যতালিকায় হাই-গ্লিসামিক খাদ্য রয়েছে, তাদের ফুসফুসের ক্যান্সারের সম্ভাবনা ৪৯ শতাংশ বেড়ে যায়।

 

গবেষণাপত্রটির সিনিয়র রচয়িতা, ডাক্তার জিফেং উ সংবাদমাধ্যমকে প্রদত্ত একটি বিবৃতিতে জানান, ‘কোনোদিন ধূমপান করেননি এমন মানুষকে কেন্দ্র করেই আমরা গবেষণা চালিয়েছিলাম। তাতে দেখা গিয়েছে, ধূমপান না করা, মদ্যপানের মাত্রা নিয়ন্ত্রিত রাখা, কিংবা নিয়মিত শরীরচর্চার মতো অভ্যাসের পাশাপাশি হাই-গ্লিসামিক খাবার খাওয়ার পরিমাণ কমানোও ক্যান্সার-মুক্ত জীবনযাপনের একটা উপায় হিসেবে বিবেচিত হতে পারে। ‘

তা হলে কোন ধরনের খাবারগুলি বর্জন করতে হবে?
গবেষণাপত্র জানাচ্ছে সাদা পাউরুটি, সাদা আলু, মুড়ি (পাফড রাইস), মিষ্টি কিংবা কর্নফ্লেক্সের মতো খাবারকে এড়িয়ে চলাই ভালো।

আর কোন ধরনের খাবার নিশ্চিন্তে খাওয়া যাবে?
ডাক্তাররা বলছেন, ফল এবং শাকসবজির ওপর নির্ভরতা বাড়াতে হবে। এ ছাড়া লাল চাল, শস্যদানা থেকে তৈরি ব্রেড, রোলড ওটস এর মতো খাবারেও ফুসফুসের ক্যান্সারের ভয় নেই বলে জানানো হয়েছে।

সূত্র: কালের কন্ঠ