পশ্চিমা কূটনীতিকদের সঙ্গে সরকারের টানাপোড়েন!

সিল্কসিটি নিউজ ডেস্ক :
হিরো আলমের ওপর হামলার পরিপ্রেক্ষিতে সরকার থেকে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পরও ঢাকা থেকে ১৩ দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারের যৌথ বিবৃতি দেন। এ ঘটনাটি নিয়েই মূলত সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে বাংলাদেশ সরকারের টানাপোড়েন শুরু হয়েছে।

একই ঘটনা ঘটছে ঢাকার জাতিসংঘ মিশনের সঙ্গেও।

এ ঘটনায় সরকারের পক্ষ থেকে অসন্তোষ প্রকাশ করা হয়েছে। ঢাকার ১৩ মিশন প্রধানকে ডেকে বিষয়টি জানানো হয়েছে। এখন সংশ্লিষ্ট দেশগুলোর পররাষ্ট্র দপ্তরেও অসন্তোষের বিষয়টি জানানো হবে।

এদিকে, একসঙ্গে ১৩টি প্রভাবশালী দেশের কূটনীতিককে ডেকে আনায় তাদের মধ্যে অনেকে বিব্রতবোধ করেছেন বলে জানা গেছে। কেউ কেউ এটাকে ‘তলব’ হিসেবেও অভিহিত করেছেন। তবে, সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দাবি করা হয়েছে, কূটনীতিকদের ডেকে আনা কোনোভাবেই তলব নয়। হিরো আলম ইস্যুতে সরকারের অবস্থান ব্যাখ্যা করতে তাদের আমন্ত্রণ জানানো হয়েছিল।

অপরদিকে, সরকারের টানাপোড়েনের মধ্যে গত ৩০ জুলাই কূটনীতিকদের নিজ বাসায় নৈশভোজে আমন্ত্রণ জানান পরররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ঢাকায় নতুন যোগ দেওয়া ও বিদায় নিচ্ছেন এমন কূটনীতিকদের সম্মানে এ আয়োজন করা হয়। এতে পশ্চিমা দেশের বেশ কয়েকজন কূটনীতিক অংশও নেন।

সম্পর্কে টানাপোড়েনের বিষয়টি নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম অবশ্য বলেছেন, এমনটি কোনোভাবেই হবে না। কেননা এ দেশগুলোর সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক, বাণিজ্যিক, জনগণ থেকে জনগণের সম্পর্ক আছে। এসব দেশের সঙ্গে আগামী দিনে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও বৃদ্ধি পাবে বলেও প্রত্যাশা করেন তিনি।

উল্লেখ্য, হিরো আলমের ওপর হামলার ঘটনায় ঢাকার পূর্ণ তদন্ত ও দোষীদের শাস্তির আহ্বান জানিয়েছে কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড,  যুক্তরাজ্য , যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নের দূতাবাস ও হাইকমিশন। এর পরিপ্রেক্ষিতে গত ২৬ জুলাই ১৩ জন রাষ্ট্রদূত ও হাইকমিশনারকে ডেকে অসন্তোষ প্রকাশ করে সরকার। এ ঘটনায় বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস গভীর উদ্বেগ প্রকাশ করেন। ফলে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়ককে তলব করা হয়।

গত ১৭ জুলাই ঢাকা-১৭ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের শেষ মুহূর্তে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর হামলা করে দুর্বৃত্তরা।