পর্যাপ্ত ব্যবস্থা ছাড়া ভবন নির্মাণ প্রশ্নে হাইকোর্টে রিট

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ঢাকা মহানগরীতে পর্যাপ্ত অগ্নি নির্বাপন ব্যবস্থা ছাড়া ভবন নির্মাণ করার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। রিট আবেদনে পর্যাপ্ত অগ্নি নির্বাপন ব্যবস্থা ছাড়া ভবন নির্মাণ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ন্যাশনাল বিল্ডিং কোড ও অগ্নি নির্বাপন আইন লংঘনের কারণে সৃষ্ট আগুনের বিপত্তি থেকে ঢাকা মহানগরের বাসিন্দাদের নিরাপদ রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে।

রোববার গুলশান সোসাইটির মহাসচিব সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সারওয়াত সিরাজ শুকলা এ রিট আবেদন করেছেন। সোমবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে শুনানি হবে বলে জানিয়েছেন রিট আবেদনকারী।

এছাড়া অগ্নি নির্বাপন আইন অনুসারে ঢাকার সকল উচু ভবনগুলোতে অগ্নি নির্বাপনের কী ব্যবস্থা নেওয়া হয়েছে সে বিষয়ে রাজউক চেয়ারম্যানকে প্রতিবেদন দিতে নির্দেশনা চাওয়া হয়েছে।

একই সঙ্গে ঢাকা মহানগরীতে ফায়ার ফাইটারদের কাজের সুবিধার্থে আধুনিক ও পর্যাপ্ত পোষাক, যন্ত্রপাতি, ও যানবাহন সরবরাহ করার নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া জনমনে সচেতনা বাড়াতে আগুনের বিষয় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার নির্দেশনা চাওয়া হয়েছে। এই রিট আবেদনে গুলশান এলাকায় ফায়ার স্টেশন স্থাপনের নির্দেশনা চাওয়া হয়েছে।

রাজধানীর বিভিন্ন স্থানে আগুনের ঘটনা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট আবেদন করা হয়। রিট আবেদনে স্বরাষ্ট্র, গৃহায়ন ও গণপূর্ত এবং খাদ্য ও দূর্যোগ ব্যবস্থাপনা সচিব, ঢাকা উত্তর ও দক্ষিন সিটির মেয়র, ফায়ার ব্রিগেডের মহাপরিচালক ও রাজউক চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।