পর্তুগালের প্রেসিডেন্ট নির্বাচন আগামী ২৪ জানুয়ারি

জহুরুল ইসলাম মুন, লিসবন:

পর্তুগালের রাষ্ট্রপতি নির্বাচন আগামী ২৪ জানুয়ারি ২০২১ অনুষ্ঠিত হতে চলেছে। ক্ষমতাসীন রাষ্ট্রপতি মার্সেলো রেবেলো দ্যা সুসাও ছাড়াও এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট সাতজন।

অন্যরা হলেন, আনা গোমেজ (পিএস) এন্ড্রে ভেনতুরা (সিএইস) মারিছা মেটিয়াস (বিই) জোয়াও ফেরেরা (পিসিপি) তিয়াগো গনসালভেস (আইএল) ও ভিটোরিনু সিলভা (আরআইআর)। সাংবিধানিকভাবে দ্বিতীয় মেয়াদেও রাষ্ট্রপতি মার্সেলো রেবেলো দ্যা সুসাও নির্বাচনের পেয়েছেন।

বর্তমান প্রেসিডেন্ট ২০১৬ সালের জানুয়ারি মাসে প্রায় ৫২ ভাগ ভোট পেয়ে ৯ মার্চ প্রেসিডেন্ট হিসেবে দ্বায়িত্ব গ্রহণ করেন। পর্তুগিজ আইনের অধীনে একজন প্রার্থীকে নির্বাচিত হওয়ার জন্য সংখ্যাগরিষ্ঠ ভোট (৫০% প্লাস ওয়ান ভোট) পেতে হবে। কোনো প্রার্থী যদি প্রথম রাউন্ডে সংখ্যাগরিষ্ঠতা অর্জন না করে তবে প্রথম দফায় সর্বাধিক ভোট প্রাপ্ত দুই প্রার্থীর মধ্যে অনুষ্ঠিত একটি রান-অফ নির্বাচন তথা দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হয়।

নির্বাচনের পক্ষে দাঁড়ানোর জন্য প্রতিটি প্রার্থীকে নির্বাচনের এক মাস আগে সমর্থনের জন্য কমপক্ষে সাত হাজার পাঁচ শ’ স্বাক্ষর সংগ্রহ করতে হয় এবং পর্তুগালের সাংবিধানিক আদালতে জমা দিতে হয়। নির্বাচনের সর্বশেষ জরিপে বর্তমান প্রেসিডেন্ট মার্সেলো দ্যা সোসা ৬৩ ভাগ সমর্থন পেয়ে এগিয়ে আছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী আনা গোমেজ ১৩ ভাগ ও ভেনতোরা ১০ ভাগ সমর্থন পেয়েছেন।

উল্লেখ্য, বর্তমান প্রেসিডেন্ট মার্সেলো রেবেলো কোরনায় আক্রান্ত হয়ে আইসোলেশনে আছেন।

স/অ