পরীক্ষার প্রশ্নের সমাধানে হেলিকপ্টার ভাড়া! (ভিডিও)

সিল্কসিটি নিউজ ডেস্ক:

আজকাল কাগজে-কলমে পড়াশোনার চেয়ে হাতে-কলমে শেখানোর ওপর বেশি জোর দেওয়া হয়। হয়তো সেই বিষয়টিকেই মাথায় রেখে পরীক্ষায় আসা একটি প্রশ্নের সমাধানে রীতিমতো হেলিকপ্টার ভাড়া করলেন এক ইউটিউবার।

একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ভেরিটাসিয়াম নামের একটি শিক্ষামূলক ইউটিউব চ্যানেল চালান  জনপ্রিয় ইউটিউবার ডেরেক মুলার। ইউএস অলিম্পিয়াডে আসা পদার্থের একটি প্রশ্ন নিয়ে তার বিভ্রান্তি ছিল। সেই বিভ্রান্তি দূর করতে প্রায়োগিকভাবে বিষয়টি বোঝার জন্য একটি হেলিকপ্টার ভাড়া করেন তিনি।

ওই প্রশ্নটি ২০১৪ সালের ইউএস অলিম্পিয়াডে মার্কিন ফিজিক্স টিমকে করা হয়েছিল। প্রশ্নতে বলা হয়েছিল : একটি হেলিকপ্টার অবিরাম গতিতে অনুভূমিকভাবে উড়ছে। একটি নমনীয় তার হেলিকপ্টারের সঙ্গে বাঁধা অবস্থায় নিচের দিকে ঝুলছে।  তারটির ওপর বায়ুর ঘূর্ণির বিষয়টি উপেক্ষা করা যাবে না। হেলিকপ্টার ডানদিকে বাতাসের মধ্য দিয়ে উড়ে যাওয়ার সময় নিচের কোন ডায়াগ্রামটি তারের আকৃতিটি সঙ্গে মিলে যাবে?

ওই প্রশ্নের উত্তর হিসেবে পাঁচটি ডায়াগ্রাম ছিল। তার মধ্যে থেকে সঠিকটি বেছে নিতে বলা হয়েছিল তবে খাতা-কলমে কিংবা কম্পিটারে সমাধানের চেয়ে হাতে-কলমেই এর সামাধানে নামলেন ডেরেক মুলার।

তবে বাস্তবিকভাবে হেলিকপ্টারে উড়ে কী প্রশ্নটির সমাধান করতে পেরেছিলেন ডেরেক? আসলে কৌশলী এই প্রশ্নটির উত্তর কিছুটা অনুমানভিত্তিক। তবে ডেরেক অবশ্য উত্তরটি খুঁজে পেয়েছেন। প্রশ্নপত্রে উল্লেখিত অপশন ডি-ই সঠিক উত্তর বলে জানিয়েছেন ডেরেক।

সূত্র:যুগান্তর