পবা উপজেলা শিশু কল্যাণ বোর্ডের সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর পবায় শিশু কল্যাণ বোর্ডের ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার পবা উপজেলা পরিষদ বারনই মিনি সভা কক্ষে উপজেলা পরিষদের নিদের্শনায় এ সভার আয়োজন করে বেসরকারী উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস)।

সভায় সভাপতিত্ব করেন উপজেলা শিশু কল্যান বোর্ড ও উপজেলা নির্বাহী অফিসার আলমগীর কবির।

সভায় শিশু নির্যাতন প্রতিরোধে চাইন্ড হেল্প লাইন ১০৯৮ এর প্রচারণার লক্ষ্যে লফস বিভিন্ন থানা ও উপজেলা পরিষদে ফেষ্টুন বিতরণ করেছে বলে জানানো হয়। উপজেলা শিশু কল্যান বোর্ড সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার শিশু আইন বিষয়ে অলোকপাত করেন এবং শিশু আইন-২০১৩ এর অধিনে শিশুদের রাজনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত না করার আহবান জানান। একই সাথে শিশু খাদ্যে ভেজাল বা নির্ধারিত তারিখ উল্লেখ আছে কি না এই বিষয়ে শিশু কল্যাণ বোর্ডের সদস্যদের মাঠ পর্যায়ে মনিটরিং করার নিদের্শনা প্রদান করেন।

তিনি সভায় যানবাহন বিশেষ করে মটর সাইকেল ব্যবহারের সময় শিশুদের ব্যপারে বিশেষ নজর দেওয়ার আহবান জানান এবং

এছাড়া শিশু নির্যাতনকারীদের সমাজে বয়কট করার মতো সুন্দর সমাজ গড়তে সচেতনতামূলক কর্মসূচী গ্রহন করার পরামর্শ প্রদান করেন। কর্মসূচীগুলো বাস্তবায়নে উপজেলা পরিষদ, উপজেলা সমাজ সেবা কার্যালয় ও বেসরকারী সংস্থার লফস সমন্বয় করে শিশু নির্যাতন প্রতিরোধে কর্মসূচী গ্রহন করবে বলে সিদ্ধান্ত হয়। উপজেলার থানাগুলোতে স্থাপিত চাইল্ড হেল্প ডেক্স গুলো যেন সক্রিয় থাকে এবং নিয়মিত কর্মকর্তাগন উপস্থিত থাকে সে বিষয়ে উপজেলা সমাজ সেবা কর্মকর্তার সাথে কমিটির সদস্যগন নিয়মিত পরিদর্শন করবেন বলে সিদ্ধান্ত হয়। পাশাপাশি বিদ্যালয়গুলোতে যৌন নির্যাতন, শিশুদের প্রতি আচারণ সহ নির্যাতন বিরোধী প্রচারনা কর্মসূচী গ্রহনের বিষয়গুলো আলোচনা হয় এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে উপজেলা শিশু কল্যাণ বোর্ড সুপারিশ পেশ করেন।

উপজেলা শিশু কল্যাণ বোর্ডের দায়িত্ব ও কার্যাবলী বিষয়ে বিস্তারিত তুলে ধরেন লফস এর নির্বাহী পরিচালক ও সাবেক মহিলা কমিশনার শাহানাজ পারভীন ।

উপজেলা শিশু কল্যাণ বোর্ডের সদস্য সচিব ও উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ রবিউল ইসলামের পরিচালনায় এ সময় উপস্থিত ছিলেন, বিমান বন্দর থানার এস. আই মোঃ আঃ রাজ্জাক, নওহাটা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামিম আরা, সমাজসেবী ও ব্যবসায়ী আব্দুর রাজ্জাক প্রমূখ।
স/শ