পবায় দামকুড়া হাটে মাসাউস’র সামাজিক সম্প্রীতি দিবস পালন

নিজস্ব প্রতিবেদক:

এক সাথে যদি থাকা যায় এর চেয়ে আনন্দ আর নাই’ এই স্লোগান নিয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা মাসাউস এর আয়োজনে সামাজিক সম্প্রীতি দিবস উদ্যাপিত হয়। সোমবার (১৪ মার্চ) সকাল সাড়ে ১০টায় রাজশাহীর পবার দামকুড়া হাট গরুর হাট মাঠে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। মেনোনাইট সেন্ট্রাল কমিটি বাংলাদেশের (এমসিসি) সহযোগিতায় সভায় সভাপতিত্ব করেন মাসাউস এর নির্বাহী পরিচালক মেরিনা হাঁসদা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমসিসি এর পিচ কো-অর্ডিনেটর বিলন রুগা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কোর্ট মহাবিদ্যালয়ের শিক্ষক আবু ইউসুফ, রাজশাহী পলিটেকনিক্যাল এর শিক্ষক আহম্মদ ইবনে আজাদ, সিস্টার সেলিন রাঁড়ই ও সিএমএস সংস্থার ইউনিট ইনচার্জ ইসমত আরা নয়ন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মাসাউস সংস্থার প্রকল্প সমন্বয়কারী তরিকুল ইসলাম

সভাপতির বক্তব্যে মেরিনা হাঁসদা বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক একটি দেশ। সকল ধর্মের মানুষ এক সাথে বসবাস করেন। একে অপরের বিপদে আপদে এগিয়ে আসেন। সেইসাথে ধর্মীয় অনুষ্ঠানগুলো ও সাংস্কৃতিক অনুষ্ঠান সকলেই একসাথে পালন করেন। শুধু তাই নয় ধর্মপালনে ও সংস্কৃতি উদযাপনে একে অপরকে সহযোগিতা করে আসছে।

তিনি আরো বলেন, পূর্বে মানুষের মধ্যে সম্পর্কটা গাঢ় ছিলো। সামাজিক শৃংখল এবং সামাজিক বন্ধন সুদৃঢ় ছিলো। আচার অনুষ্ঠান এমনকি পিঠা পায়েশও এক সাথে মিলে মিশে উৎসব করে বছরে অন্তত একবার হলেও খেতেন। কিন্তু এখন সেগুলো আর দেখা যাচ্ছেনা। মানুষ এখন আত্মকেন্দ্রিক হয়ে পড়েছে। এই অবস্থা থেকে বেড়িয়ে আসার আহবান জানান তিনি।
বক্তব্য শেষে অনুষ্ঠানে আগত সকল ধর্মের অতিথিবৃন্দদের আনয়নকৃত পিঠা, পায়েশ ও অন্যান্য খাবারগুলো একসাথে সবাই খান। শেষে সবার অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এএইচ/এস