পদ খোয়ালেন শিক্ষা কর্মকর্তাকে থাপ্পড় দেওয়া সেই মেয়র

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বিজয় দিবসের অনুষ্ঠানে লাঞ্ছিত করার অভিযোগে দলীয় পদ হারালেন দেওয়ানগঞ্জ পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সদস্য শাহনেওয়াজ শাহানশাহ। অসাংগঠনিক কার্যকলাপে লিপ্ত থেকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে গতকাল রবিবার রাতে তাঁকে দলীয় সদস্য পদ থেকে বহিষ্কার করেছে জেলা আওয়ামী লীগ। অন্যদিকে আজ সোমবার থেকে মেয়রের ওই ঘটনাটি খতিয়ে দেখতে জেলা প্রশাসন থেকেও তদন্ত শুরু হয়েছে।

শাহনেওয়াজ শাহানশাহকে বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করে জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ সোমবার কালের কণ্ঠকে বলেন, বিজয় দিবসের অনুষ্ঠানে মেয়রের হাতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে লাঞ্ছিত করার ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যম, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ব্যাপকভাবে প্রচার হয়েছে। এতে করে বাংলাদেশ আওয়ামী লীগের ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুণ্ণ হয়েছে। বিষয়টি সংগঠনের জন্য বিব্রতকর। এ অবস্থায় সংগঠনের শৃঙ্খলা ফিরিয়ে আনার স্বার্থে এবং অসাংগঠনিক কার্যকলাপে লিপ্ত থাকার অভিযোগে পৌর মেয়র শাহনেওয়াজ শাহানশাহকে দেওয়ানগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

এদিকে দেওয়ানগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে লাঞ্ছিত করার ঘটনা তদন্তে জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপপরিচালক দিলরুবা আহমেদকে তদন্তের দায়িত্ব দিয়েছেন জেলা প্রশাসক মুর্শেদা জামান। উপপরিচালক দিলরুবা আহমেদ আজ সোমবার বিকেলে ঘটনাটি সরজমিন তদন্তের জন্য দেওয়ানগঞ্জে যান। এ সময় তিনি ঘটনাস্থল পরিদর্শন শেষে উপজেলা পরিষদের হলরুমে ভুক্তভোগী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মেহের উল্লাহসহ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সাথে বিষয়টি নিয়ে দীর্ঘক্ষণ বৈঠক করেন।

ওই বৈঠকের একটি সূত্র জানায়, বিজয় দিবসের অনুষ্ঠানে দেওয়ানগঞ্জ পৌর মেয়র শাহনেওয়াজ শাহানশাহ কর্তৃক মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা লাঞ্ছিত হওয়ার ঘটনার প্রত্যক্ষদর্শী দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান, ইউএনও, এসি ল্যান্ড, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তাসহ একাধিক সরকারি কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ মানুষের বক্তব্য শোনেন স্থানীয় সরকার শাখার উপপরিচালক দিলরুবা আহমেদ।

স্থানীয় সূত্র জানায়, ১৬ ডিসেম্বর বিজয় দিবসের অনুষ্ঠানে প্রকাশ্যে পৌর মেয়র শাহনেওয়াজ শাহানশাহের হাতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মেহের উল্লাহকে লাঞ্ছিত করার বিষয়টি কয়েক দিন ধরেই এলাকায় বেশ নেতিবাচক  ও তীব্র সমালোচিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। উপজেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষক-কর্মচারীরা মেয়রের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এবং তাঁকে মেয়র পদ থেকে অপসারণের দাবিতে আন্দোলন করে আসছেন। এ ঘটনায় মেয়রের বিরুদ্ধে ভুক্তভোগী ওই মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা থানায় মামলা দায়ের করেছেন। মামলা দায়েরের পর থেকে মেয়র পলাতক। তিনি পলাতক থাকলেও তাঁর অনুসারীরা মামলা প্রত্যাহারের দাবিতে আন্দোলন করে আসছে।

সূত্র: কালের কন্ঠ