রবিবার , ১০ জুন ২০১৮ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পদ্মা সেতু রেল সংযোগে পাঁচটি জেলা যুক্ত হবে

Paris
জুন ১০, ২০১৮ ২:২৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

‘স্বপ্নের পদ্মা সেতুতে রেলপথ সংযুক্ত হওয়ায় গোটা জাতি উল্লসিত। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে পদ্মা হয়ে ফরিদপুর অংশে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, শরীয়তপুর ও ফরিদপুর জেলা সংযোগ হবে।

আজ রবিরার সকালে জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে এসব কথা বলেন রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে এ সংক্রান্ত লিখিত প্রশ্নটি উত্থাপন করেন সরকারদলীয় সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা।

সরকারি দলের সদস্য মুহম্মদ মিজানুর রহমান বলেন, ‘দ্রুত গতিতে রেলওয়ের উন্নয়নে সরকার কাজ করছে। রেলওয়ে উত্তরোত্তোর যাত্রীসংখ্যাও বাড়ছে। যেখানে বিগত ২০১৩-১৪ অর্থবছরে ছয় কোটি ৪৯ লাখ যাত্রী রেলে যাতয়াত করেছিল সেখানে ২০১৬-১৭ অর্থবছরে তা বেড়ে হয়েছে ৭ দশমিক ৭৮ কোটি। তিনি বলেন, ২০১৪-১৫ অর্থবছরে রেল যাত্রী ছিল ছয় কোটি ৭৩ লাখ, ২০১৫-১৬ অর্থবছরে তা বেড়ে দাঁড়ায় সাত কোটি আট লাখ এবং ২০১৬-১৭ অর্থবছরে তা আরো বেড়ে হয় সাত কোটি ৭৮ লাখ।

জাতীয় পার্টির সংসদ সদস্য বেগম সালমা ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ট্রেন পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের সক্ষমতা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ রেলওয়ে একটি সেবামূলক সংস্থা। দেশের আপামর জনসাধারণকে স্বল্প খরচে নিরাপদ ও স্বাচ্ছন্দ্য পরিবহন সেবা প্রদানের উদ্দেশ্য নিয়ে বাংলাদেশ রেলওয়ে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, বিএনপির আমলে দীর্ঘদিন ধরে রেলওয়ে খাতে সরকারি বিনিয়োগ না হওয়ায় রেলওয়ে একটি দুর্বল সংস্থায় পরিণত হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে দুই মেয়াদে বাংলাদেশ রেলওয়েকে ঢেলে সাজাতে এবং একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে ব্যাপক উন্নয়ন কার্যক্রম গ্রহণ করেছে। দেশের সকল জেলাকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনয়ন এবং রেলওয়েকে জনগণের কাছে নির্ভরযোগ্য ও গুরুত্বপূর্ণ গণপরিবহন মাধ্যম হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

মন্ত্রী বলেন, রেলওয়েকে ঢেলে সাজাতে সরকার ২০ বছর মেয়াদি একটি মহাপরিকল্পনা গ্রহণ করেছে। এ মহাপরিকল্পনার অংশ হিসেবে সারা দেশেই ডাবল লাইন রেলপথ নির্মাণ করা হবে। এর অংশ হিসেবে ঢাকা-চট্টগ্রাম করিডোরের ৩২১ কিলোমিটারের মধ্যে ২৪৯ কিলোমিটার রেলপথে ডাবল লাইনে ট্রেন চলাচল শুরু হওয়ায় ট্রেন পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

মন্ত্রী মুজিবুল হক বলেন, যমুনা নদীর ওপর বিদ্যমান বঙ্গবন্ধু সেতুর সমান্তরালে ডুয়েলগেজ ডাবল ট্রাক সম্পন্ন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ’ শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়। প্রকল্পের আওতায় ইতিমধ্যে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠান কর্তৃক ডিটেইল ডিজাইন প্রণয়ণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। অচিরেই রেল সেতু নির্মাণ কাজের দরপত্র আহ্বান করা হবে। তিনি বলেন, পায়রা সমুদ্র বন্দরকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে ভাঙ্গা থেকে বরিশাল হয়ে পায়রা সমুদ্র বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনার নিমিত্তে একটি সম্ভাব্যতা সমীক্ষা প্রকল্প অনুমোদিত হয়েছে। সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হওয়ার পর প্রতিবেদন অনুযায়ী রেললাইন নির্মাণ কার্যক্রম শুরু করা হবে।

সর্বশেষ - জাতীয়