পদ্মায় পানি বৃদ্ধি: চাঁপাইবাবগঞ্জে কয়েক ঘন্টায় ছড়াতে পারে বিপৎসীমা

ভ্রাম্যামান প্রতিনিধি:
নিজ দেশের বন্যা পরিস্থিতি ঠেকাতে ভারত ফারাক্কা বাঁধ খুলে দিয়েছে। এর প্রভাবে পদ্মা নদীর পানি হু হু করে বেড়েই চলেছে। নতুন করে নিম্নাঞ্চল প্লাবিত ও ভাঙনে পদ্মা পাড়ের মানুষের মধ্যে আতংক ছড়িয়ে পড়েছে।

 

চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, ফারাক্কা বাঁধ খুলে দেয়ায় পদ্মা নদীর চাঁপাইনবাবগঞ্জ কয়েকটি পয়েন্টে ২৪ ঘণ্টায় অস্বাাভাবিক হারে পানি বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থা চলতে থাকলে আজ কালের মধ্যে পানি বিপদসীমা অতিক্রম করবে।

 

হঠাৎ করে পদ্মায় পানি বাড়ায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চারবাগডাঙ্গা ও আলাতলি ইউনিয়নের অন্তত ৩০টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে ৩০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

 

এ ছাড়া শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের অধিকাংশ এলাকায় বন্যার পানিতে তলিয়ে গেছে। ফলে বন্ধ রয়েছে সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান। দুর্লভপুর ইউনিয়নের নামো জগন্নাথপুর,ঘুঘুডাঙ্গা,মনোহরপুর এলাকার ৯৫ ভাগ ঘরবাড়ি বন্যায় ডুবে গেছে বলে ওই ইউনিয়নের চেয়্যারম্যান আবদুর রাজিব রাজু জানিয়েছে।

 

চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের সৈয়দ শহিদুল ইসলাম সিল্কসিটি নিউজেকে  জানান, বিপদ সীমা ২২.৫ সেন্টি মিটার হলেও চাঁপাইনবাবগঞ্জের পদ্বায় বর্তমানে ২১.৩২ সেন্টিমিটার পানি রয়েছে। যে হারে বন্যার পানি বাড়ছে, তাতে কয়েক ঘণ্টায় পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করবে।’ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন বলেও জানান তিনি।

 

চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, পদ্মা নদীতে পানির বিপদসীমা হচ্ছে ১৪ দশমিক ২৫ সেন্টিমিটার। সেখানে শুক্রবার দুপুর ১২টায় পানি প্রবাহিত হচ্ছে ১৪ দশমিক ০৬ সেন্টিমিটার। বিপদসীমা থেকে মাত্র পয়েন্ট ১৯ সেন্টিমিটার দূরে রয়েছে পানি। গত ১৮ আগস্ট এ পানির মাত্রা ছিল ১৩ দশমিক ৩২ সেন্টিমিটার। ১৯ আগস্ট ছিল ১৩ দশমিক ৪০ সেন্টিমিটার। সেখান থেকে ২৫ আগস্ট ছিল ১৩ দশমিক ৯০ সেন্টিমিটার। প্রতি তিন ঘণ্টায় দুই সেন্টিমিটার করে পানি বাড়ছে। পদ্মার পানি বাড়ার সঙ্গে সঙ্গে এর প্রধান শাখা মহানন্দা ও পাগলা নদীতেও অব্যাহতভাবে পানি বাড়ছে।

 

পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা আরও জানান, বিহারে প্রবল বৃষ্টি হচ্ছে। এছাড়া ভারত ফারাক্কা বাঁধের দরজা খুলে দিয়েছে। এতে করে পদ্মা নদীতে পানি বেড়ে যাচ্ছে। এদিকে বিগত কয়েক বছরের রেকর্ড ভেঙে পদ্মার পানি বিপদসীমার কাছাকাছি দিয়ে বয়ে যাচ্ছে। প্রতিদিন ১২ থেকে ১৩ সেন্টিমিটার করে পানি বৃদ্ধি পাচ্ছে।

 

হঠাৎ করে পানি বৃদ্ধি পাওয়ায় আতংকিত হয়ে পড়েছেন চাঁপাইনবাবগঞ্জের পদ্মা পাড়ের হাজারো মানুষ। নতুন করে দেখা দিয়েছে ভাঙন। প্লাবিত হচ্ছে পদ্মা পাড়ের নিম্মাঞ্চল।

 

চাঁপাইনবাবগঞ্জ ও শিবগঞ্জ প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হলে তারা জানান,ক্ষতিগ্রস্থ এলাকার সংশ্লিষ্ট চেয়ারম্যানগণ ক্ষতিগ্রস্থদের তালিকা জমা দিয়েছে। শীঘ্রই তাদের অনুদানের ব্যবস্থা নেয়া হবে।
স/শ