পদোন্নতির জটিলতায় হতাশা পুলিশে

সিল্কসিটিনিউজ ডেস্ক:  পুলিশ সুপারেনটেনডেন্ট (এসপি) -এর ৯১টি পদ শূন্য থাকার পরও পদোন্নতি  দেওয়া হয়নি। এতে করে ৯১ জন অতিরিক্ত পুলিশ সুপার যেমন বঞ্চিত হচ্ছেন, তেমনি পদোন্নতির জটিলতায় পড়েছেন প্রায় ৪০০ পুলিশ কর্মকর্তা। পদোন্নতি না পাওয়ায় মাঠ পর্যায়ের এই পুলিশ কর্মকর্তাদের মাঝে বিরাজ করছে হতাশা।

ঢাকা মহানগর পুলিশের মাঠ পর্যায়ের একাধিক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

পদোন্নতি প্রত্যাশী কর্মকর্তারা জানান, বাংলাদেশ পুলিশের ইতিহাসে আগে কখনও একসঙ্গে এসপির এতগুলো পদ শূন্য ছিল না। অথচ এডিশনাল আইজিপি থেকে শুরু করে ইন্সপেক্টর পর্যন্ত সবকটি স্তরে অন্তত ৪০০ কর্মকর্তার পদোন্নতি আটকে আছে। দীর্ঘদিন পরও এই পদোন্নতি না পেয়ে অনেক কর্মকর্তার চাকরির বয়স পার হয়ে যাচ্ছে। এতে মাঠ পর্যায়ে পুলিশ কর্মকর্তাদের মধ্যে এক ধরনের হতাশা শুরু হয়েছে। পেশাগত কাজে স্থবিরতাও বিরাজ করছে বলে জানিয়েছেন পুলিশের কর্মকর্তারা।

একাধিক পুলিশ কর্মকর্তা পরিচয় প্রকাশ না করার শর্তে   জানান, মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের নানা ধরনের ‘হিসাব-নিকাশ’-এর কারণে পদ শূন্য থাকার পরও ৯১ জন অতিরিক্ত পুলিশ সুপারের পদোন্নতি দেওয়া হচ্ছে না। একারণে  পুলিশের এসপি পদের পদোন্নতি এক বছর ধরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে  আটকে আছে। বিভাগীয় পদোন্নতি কমিটির (ডিপিসি)বৈঠকও হচ্ছে না।

পদোন্নতি প্রত্যাশী  একজন  পুলিশ কর্মকর্তা  জানান, এখন ‘জিও’ (গভর্নমেন্ট ওর্ডার) বা সরকারি আদেশের অপেক্ষায় আছেন তারা। তবে কোন কোন পুলিশ কর্মকর্তা প্রমোশন পাবেন, তাদের তালিকা নিয়ে নানা ধরনের হিসাব-নিকাশ শুরু হয়েছে।

সূত্র মতে, সরকারের শীর্ষ পর্যায়ে ও মন্ত্রণালয়ে  একাধিক পুলিশ কর্মকর্তার ভিন্ন ভিন্ন তদ্বিরের কারণেই  পদোন্নতি ও পদায়নে দেরি হচ্ছে।

দেরি হওয়ার কারণ প্রসঙ্গে জানতে চাইলে পুলিশের ডিআইজি (প্রশাসন) চৌধুরী আবদুল্লাহ আল  মামুন  বলেন, ‘পুলিশের এত সংখ্যক  শুন্য পদ পূরণের জন্য যেসব প্রক্রিয়া অনুসরণ করতে হয়, তাতে স্বাভাবিকভাবেই এই সময় লাগে। এতে আনইউজুয়্যাল কিছু হচ্ছে না বলেই আমার মনে হয়েছে।’

এর আগে পুলিশের মহাপরিদর্শক (আইজি) একে এম শহীদুল হক সাংবাদিকদের কাছে বলেছিলেন, ‘পদোন্নতির জন্য আমরা তালিকাসহ প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছি। ডিপিসি’র বৈঠক হলে এ সমস্যার সমাধান হয়ে যাবে।’

 

সূত্র: বাংলা ট্রিবিউন