‘পঁচাত্তর-পরবর্তী ইতিহাসে বঙ্গবন্ধুর কোনো নাম ছিল না’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ যাঁরা বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামে আত্মত্যাগ করেছেন, যাঁরা এ দেশের স্বাধীনতা রচনা করেছেন, পঁচাত্তর-পরবর্তী বাংলাদেশের ইতিহাসে তাঁদের কোনো নাম ছিল না, তাঁদের কোনো মূল্যায়নও ছিল না বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ সোমবার দুপুরে নগরীর ৩৫ নম্বর ওয়ার্ডস্থিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পরিচালিত ‘পুরানা মোগলটুলী উচ্চ বিদ্যালয়’-এ বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনাসভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা ও তাঁর পরিবারের সব সদস্যকে হত্যা করা হয়। তার পরই জাতির পিতার সেই স্বপ্নের সোনার বাংলা হারিয়ে গেল। মুক্তিযুদ্ধের চেতনা ভূলুণ্ঠিত করা হলো, ইতিহাস বিকৃত করা হলো। সে সময় এমন এক ইতিহাস রচনা করা হলো, সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কোনো নাম নাই। যাঁরা বাংলাদেশের স্বাধীনতা অর্জনে আত্মত্যাগ করেছেন, যাঁরা এ দেশের স্বাধীনতা রচনা করেছেন, তাঁদের কোনো নাম নেই, তাঁদের কোনো মূল্যায়ন নেই। এভাবে চলল ২১ বছর। আমরা আবার মুক্তিযুদ্ধের চেতনায় ফিরে এলাম। বাঙালি জাতীয়তাবাদে ফিরে এলাম।

মেয়র বলেন, জননেত্রী শেখ হাসিনা দিনবদলের সনদে ঘোষণা করেছিলেন যে, ২০২১ সালে বিশ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। আজকে হিসাব করে দেখুন, আমরা কত উৎপাদন করতে পেরেছি। বর্তমানে বাংলাদেশের ২২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। তিনি রূপকল্পে যা বলেছিলেন, তা শব্দ, অক্ষর, অঙ্ক ও পরিসংখ্যানে তা পুঙ্খানুপুঙ্খভাবে, সম্পূর্ণরূপে বাস্তবায়ন করেছেন।

মেয়র বছরের প্রথম দিনেই বিনা মূল্যে ৩৬ কোটি বই বিতরণ, শিক্ষার উন্নয়নে উপবৃত্তিসহ নানামুখী উদ্যোগ তুলে ধরেন। পরে তিনি শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন এবং শিক্ষার্থীদের পরিবেশনায় নাচ ও গান উপভোগ করেন।

মোগলটুলী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য জিন্নাতুল বাকিয়া, দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, সচিব আকরামুজ্জামান, ৩৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাজী মো. আবু সাঈদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংরক্ষিত আসনের কাউন্সিলর শাহিনুর বেগম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের কৃষি ও সমবায় সম্পাদক আব্দুর রহমান, ধর্ম সম্পাদক মো. ইসমাইল হোসেন, বংশাল থানা আওয়ামী লীগ সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক এম সিরাজুদ্দিন বাদল, ৩৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ওয়ালি হোসেন, সাধারণ সম্পাদক সুলতান আহমেদ বিপুল প্রমুখ উপস্থিত ছিলেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ