ন্যাড়া মাথা, পরনে বিকিনি, অন্তর্জালে তোলপাড়

 

মাথা ন্যাড়া, পরনে নীল, সবুজ ও সাদা রঙের বিকিনি। চোখে কালো চশমা। পাশ ফিরে দাঁড়িয়ে রয়েছেন এক নারী। লুক ক্যামেরার দিকে। কয়েক সেকেন্ডের একটি ভিডিওর নিচে লেখা—‘ন্যাড়া, বেপরোয়া, বিকিনি।’ ভিডিওর নারী অন্য কেউ নন, বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানার স্ত্রী তাহিরা কাশ্যপ।

রোববার (২১ মার্চ) তাহিরা কাশ্যপ তার ভেরিফায়েড ইনস্টাগ্রামে স্বল্প দৈর্ঘ্যের এই ভিডিওটি পোস্ট করেন। ক্যাপশনে লিখেছেন—‘অন্তত ছেঁড়া জিনস তো পরিনি।’ পোস্ট করার পর থেকে অন্তর্জালে তোলপাড় শুরু হয়েছে। অনেক তারকা মন্তব্য করেছেন। অভিনেত্রী ভূমি পেডনেকার, একতা কাপুর, নীতি মোহন, হুমা কুরেশিসহ অনেকে তাহিরার প্রশংসায় পঞ্চমুখ।

ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন তাহিরা। কেমো থেরাপি নেওয়ার পর তার মাথার চুল পড়ে গিয়েছিল। তখন এই ফটোশুট করেছিলেন তিনি। আর রোববার তা প্রকাশ্যে আনলেন তাহিরা।

সম্প্রতি উত্তরাখণ্ডের বিজেপির মুখ্যমন্ত্রী তীরথ সিংহ রাওয়াত দেহরাদুনে এক কর্মশালায় মন্তব্য করেন—নারীদের জিনস পরায় আমার আপত্তি নেই। তবে রিপড জিনস পরার পক্ষে নই। উন্মুক্ত হাঁটু দেখিয়ে, ছেঁড়া জিনস পরে, উচ্চবিত্ত ছেলেমেয়ের মতো হাবভাব—এখন এই ধরনের মূল্যবোধ শেখানো হচ্ছে। বাড়ি থেকেই এ সবের সূচনা হচ্ছে। আমরা যা করব, বাচ্চারা তাই শিখবে।

মুখ্যমন্ত্রীর এই মন্তব্যকে ঘিরে বিতর্ক শুরু হয়েছে নেটদুনিয়ায়। অভিনেত্রী ও সাংসদ জয়া বচ্চন, তার নাতনি নভ্য নাভেলি নন্দাসহ অনেকে সরব হয়েছেন। আর তাদের সুরেই সুর মিলিয়ে প্রতিবাদ করলেন তাহিরাও। অন্তত তার ভিডিওর ক্যাপশন সে কথাই বলছে।