নোবেলবিজয়ীদের হাতে উঠছে পুরস্কার

সিল্কসিটি নিউজ ডেস্ক:

দুই বছর করোনার বিরতির পর সুইডেনের রাজপরিবার, পুরস্কার বিজয়ী এবং দেশটির মন্ত্রীরা শনিবার স্থানীয় সময় রাতে স্টকহোম সিটি হলে নোবেল ভোজসভায় জড়ো হচ্ছেন। মূল অনুষ্ঠান স্টকহোমের কনসার্ট হলে স্থানীয় সময় বিকাল ৪টায় শুরু হবে। পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষ হলে হবে রাজসিক ভোজ সভা। ১৩০০ অতিথিকে আপ্যায়িত করা হবে এতে।

সবশেষে থাকবে বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান এবং অতিথিদের বক্তৃতা। এলাহি আয়োজনের কারণে নোবেল ভোজসভাকে ‘দ্য পার্টি অব পার্টিজ’ বলে অভিহিত করা হয়। দীর্ঘ দুই বছর বিরতির পর এবছরের অনুষ্ঠানে ২২ জন বিজয়ী সশরীরে উপস্থিত থাকছেন। এটি একটি রেকর্ড সংখ্যা। নোবেল ফাউন্ডেশন এবার তাদেরও আমন্ত্রণ জানিয়েছে, যারা গত দুই বছরে পুরস্কৃত হলেও মহামারীর কারণে পুরস্কার বিতরণী অনুষ্ঠান এবং রাজকীয় ভোজে অংশ নিতে পারেননি।

ভোজসভায় খাবারের বিভিন্ন পদ পরিবেশনের ফাঁকেফাঁকে ঐতিহ্য অনুসারে বিনোদনমূলক বিভিন্ন আয়োজন থাকবে। এসময় থাকবে এই ধরনের চারটি পরিবেশনা। থাকছে শিল্পী এবং গীতিকার রুফাস ওয়েনরাইট এবং অপেরা সঙ্গীত শিল্পী এলিন রম্বো এবং হ্যান্স একের নির্দেশনায় সুইডেনের বিখ্যাত চেম্বার অর্কেস্ট্রার মোহনীয় সুর।

নিয়ম অনুযায়ী নোবেল শান্তি পুরস্কার দেওয়া হবে নরওয়েতে। স্থানীয় সময় দুপুর ১টায় অসলোর টাউন হলে এ পুরস্কার তুলে দেওয়া হবে বিজয়ীর হাতে।

প্রথা অনুযায়ী, নোবেল শান্তি পুরস্কারে ভূষিত সংগঠন সিসিএল-এর নেতা ইউক্রেনের নাগরিক ওলেক্সান্দ্রা মাতভিজতিউকের রাশিয়ার পুরস্কার বিজয়ী মেমোরিয়ালের নেতা জান রাচিনস্কিজের সঙ্গে একত্রে বক্তব্য দেওয়ার কথা থাকলেও ওলেক্সান্দ্রা তা প্রত্যাখ্যান করেছেন বলে জানিয়েছে নরওয়ের নোবেল কমিটি। ইউক্রেনীয় এ নোবেল বিজয়ী কারণ হিসেবে বলেছেন, ‘আমার দেশ রাশিয়ার সঙ্গে যুদ্ধে লিপ্ত। নীতিগতভাবে আমি কোন রুশের সঙ্গে এক টেবিলে বসে কোন সাক্ষাতকার দিতে পারি না।

সূত্র: কালের কণ্ঠ