নেইমার ছাড়াও দুর্দান্ত ব্রাজিল

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ছিলেন না দলের প্রাণভোমরা নেইমার। তাকে ছাড়া ব্রাজিল কেমন করে-তাই ছিল দেখার। সেই পরীক্ষায় শতভাগ মার্কস পেয়ে উত্তীর্ণ হয়েছেন কুতিনহো-পাওলিনহোরা। প্রীতি ম্যাচে রাশিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছেন তারা।

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে শুরুতে ছন্দে দেখা যায়নি ব্রাজিলকে। স্বাভাবিকভাবেই এ অর্ধে নেইমার না থাকার অভাবটা টের পাওয়া যায়। উল্টো ঘরের মাঠের সুবিধা নিয়ে মহূর্মুহু আক্রমণে অতিথি শিবিরে ত্রাস ছড়ায় রাশিয়া। তবে কাঙ্ক্ষিত সাফল্য অর্জনে ব্যর্থ হয় তারা।

দ্রুতই ছন্দে ফিরে আসেন কুতিনহোরা। ফলে এগিয়ে যেতেও সময় লাগেনি। প্রথমার্ধের শেষদিকে পেতে পেতেও পাওয়া হয়নি। তবে দ্বিতীয়ার্ধে সেলেকাওদের আটকাতে পারেনি রুশরা।

৫৩ মিনিটে অপেক্ষার অবসান ঘটে নেইমারবিহীন ব্রাজিলের। এসময় দলকে লিড এনে দেন রক্ষণভাগের অতন্দ্র প্রহরী মিরান্দা। এগিয়ে যাওয়ার পর আক্রমণের বারুদ বের হয় ব্রাজিলিয়ানদের পা থেকে। ফলে ব্যবধান বাড়তেও সময় লাগেনি। ৬২ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন কুতিনহো। ৪ মিনিট পর গোল করে দলের জয় নিশ্চিত করেন পাওলিনহো।

শেষ পর্যন্ত ৩-০ গোলের উড়ন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এ নিয়ে টানা ৮ ম্যাচে অপরাজিত রইল তারা। পাশাপাশি বাছাইপর্বে দুর্দান্ত পারফরম্যান্সের পর প্রস্তুতি পর্বটাও উড়ন্ত হল তাদের।

আসছে মঙ্গলবার বার্লিনে স্বাগতিক জার্মানির মুখোমুখি হবে ব্রাজিল। দুদল সবশেষ মুখোমুখি হয় ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে। ফাইনালে ওঠার লড়াইয়ে জার্মানদের কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয় ব্রাজিলিয়ানরা।এবার কী তাহলে প্রতিশোধ নেবেন নেইমাররা?

যুগান্তর