নৃশংস করোনা! বাঁচার সম্ভাবনা বেশি শুধু এমন রোগীরাই চিকিৎসা পাচ্ছেন ইতালিতে!

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ইতালির ডাক্তাররা বলছেন, করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা উত্তোরত্তর বেড়ে চলায় কোন রোগীকে তারা চিকিৎসা দেবেন আর কাকে চিকিৎসা দেবেন না এমন কঠিন সিদ্ধান্ত নেওয়ার মতো নির্মম পরিস্থিতিতে পড়ে গেছেন।

পলিটিকোর এক প্রতিবেদনে বলা হয়েছে, ইতালির সবচেয়ে বেশি আক্রান্ত লম্বার্ডি অঞ্চলে ডাক্তারদেরকে পরামর্শ দেওয়া হচ্ছে যাদের বাঁচার সম্ভাবনা বেশি শুধু তাদেরকেই চিকিৎসা দিতে। ফলে বয়স্ক রোগীদের চেয়ে তরুণদেরকেই বেশি চিকিৎসা দেওয়া হচ্ছে।

বার্গামোর একটি হাসপাতালের একজন অ্যানেস্থেশিয়া বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগীর বয়স যদি ৮০-৯৫ হয় এবং তার শ্বাসকষ্ট তীব্র আকার ধারন করে তাহলে ধরে নেওয়া হচ্ছে যে তিনি আর বাঁচবেন না। এবং তাকে নিয়ে চিকিৎসকরা আর বেশি সময় ব্যয় করছেন না।

অন্যদিকে, ডাক্তার সহ দেশটির চিকিৎসা পেশায় কর্মরত মানুষদের মধ্যেও করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় এবং আক্রান্তের সংখ্যা বেড়ে চলায় পরিস্থিতি আরো ভয়ানক হয়ে উঠছে।

করোনাভাইরাসের ছোবলে এখন সবচেয়ে খারাপ অবস্থা ইতালিতে। ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ইতালিতে ১৬৮ জনের প্রাণহানি রেকর্ড করা হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়ালো ৬৩১ জনে। আর আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে।

করোনা ভাইরাসের ছোবলে পুরো ইতালি স্থবির হয়ে পড়েছে। শহরগুলো পরিণত হয়েছে ভুতুড়ে নগরীতে। পুরো দেশ যেন এক আতংকের নগরী। সোমবার রাতে আকষ্মিকভাবে পুরো দেশ রেডজোনের আওতাভুক্ত ঘোষণা করায় গৃহবন্দী হয়ে পড়েছে দেশটির সাড়ে ৬ কোটিও বেশি মানুষ। আগামী ৩ এপ্রিল পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান, মিউজিয়াম, থিয়েটার, সিনেমা, স্টেডিয়াম, কনসার্টসহ জনসমাগমের স্থানসমূহ বন্ধ ঘোষণা করা হয়েছে।