সোমবার , ১১ জুন ২০১৮ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নূর চৌধুরীকে ফেরাতে কানাডার আদালতে লড়বে সরকার: প্রধানমন্ত্রী

Paris
জুন ১১, ২০১৮ ২:৪৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা মামলায় মৃত্যুদণ্ডাদেশ পাওয়া পলাতক আসামী নূর চৌধুরীকে দেশে ফেরাতে বাংলাদেশ সরকার কানাডার আদালতে লড়বে। এর জন্য কানাডা প্রবাসী বাংলাদেশিদের সমর্থন ও সহযোগিতা চেয়েছেন তিনি। স্থানীয় সময় রবিবার (১০ জুন) বিকালে কানাডা আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এদিন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠকেও নূর চৌধুরীকে ফেরত চান শেখ হাসিনা।

কানাডার প্রধানমন্ত্রীর আমন্ত্রণে জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দিতে শুক্রবার (৮ জুন) দুপুরে কুইবেকে পৌঁছান শেখ হাসিনা। প্রধানমন্ত্রীসহ বিশ্বের আরও ১২ জন নেতাকে আউটরিচ অধিবেশনে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়। সম্মেলনে যোগ দেওয়া শেষে রবিবার (১০ জুন) বিকেলে টরন্টোতে কানাডা আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে বক্তৃতা দেন তিনি।

টরন্টোতে মেট্রো কনভেনশন সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে বঙ্গবন্ধুর খুনীদের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা হত্যাকারীদের ফাঁসি কার্যকর করতে চাই। তারা বাংলাদেশের জন্য অভিশাপ।’ তিনি আরও বলেন যুক্তরাষ্ট্রে পলাতক রাশেদ চৌধুরী এবং পাকিস্তানে পলাতক রশিদ ও ডালিমসহ বঙ্গবন্ধুর সব খুনীকে দেশে ফেরিয়ে আনতে পদক্ষেপ নেওয়া হবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার দায়ে  মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ জনের মধ্যে পাঁচজনের ফাঁসি কার্যকর করে সরকার। মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামিদের মধ্যে অন্যতম সাবেক সেনা কর্মকর্তা এই নূর চৌধুরী। দীর্ঘদিন ধরেই তিনি কানাডায় পালিয়ে রয়েছেন।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, আওয়ামী লীগের যুগ্ম সচিব মাহবুবুল আলম হানিফসহ অন্তারিও আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

শেখ হাসিনা বলেন, ১৯৭৫ সাল পরবর্তী শাসকরা কেবল দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকেই বাধাগ্রস্ত করেননি, দেশের অর্থনীতি, স্বাধীনতা যুদ্ধের স্পৃহা ও দেশের সব গৌরব ধ্বংস করে দিয়েছে। তিনি বলেন, তার সরকার নির্দিষ্ট কোনও গোষ্ঠীর উন্নয়নে কাজ করছে না, বরং দেশের সর্বস্তরের জনগণের জন্য বিশেষ করে গ্রাম এলাকার উন্নয়নে কাজ করছে। আর লোকজন এখন তার সুবিধা ভোগ করছে।

শেখ হাসিনা বলেন, ‘বহুদলীয় গণতন্ত্র’র নামে জিয়াউর রহমান দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে কলুষিত করেছেন। আর আওয়ামী লীগ সেই গণতান্ত্রিক ব্যবস্থাকে বিশুদ্ধ করতে অনুঘটকের ভূমিকা পালন করেছে। গত সাধারণ নির্বাচনে বিএনপি অংশ নেয়নি, সেটা তাদের নিজস্ব সিদ্ধান্ত ছিল। কিন্তু তাদের ভুল সিদ্ধান্তের জন্য জনগণকে মাশুল গুনতে হবে কেন। কেনইবা তাদের রাজনৈতিক প্রতিহিংসার কারণে নিষ্পাপ জনগণকে জীবন্ত পুড়ে মরতে হবে।

রবিবার (১০ জুন) কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠকেও নূর চৌধুরীকে দেশে ফেরত পাঠাতে অনুরোধ জানান শেখ হাসিনা। জবাবে ট্রুডো জানান, সংশ্লিষ্ট কর্মকর্তারা এ নিয়ে কাজ করছেন।  প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে অনুষ্ঠিত বৈঠকে কী নিয়ে আলাপ হয়েছে তা জানিয়েছেন। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনী নূর চৌধুরীকে দ্রুত দেশে ফেরত পাঠাতে ট্রুডোর ব্যক্তিগত পদক্ষেপ কামনা করেন। ট্রুডোর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা বলেছেন, ‘নূর চৌধুরী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারী। সে একজন আত্মস্বীকৃত হত্যাকারী এবং বাংলাদেশের আইনে দোষী সাব্যস্ত।’

ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রীর অনুরোধের জবাবে ট্রুডো তার প্রতি সমবেদনা জানান। শেখ হাসিনাকে ট্রুডো বলেন, ‘এটা আপনার জন্য কতটা কষ্টদায়ক তা আমি বুঝতে পারছি।’ মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিকে বিতাড়নের প্রশ্নে তার দেশের আইনি ব্যবস্থার কথা উল্লেখ করে ট্রুডো আরও জানান, সংশ্লিষ্ট কানাডীয় কর্মকর্তারা এ ইস্যুটি মোকাবিলায় কাজ করছে।

ইহসানুল করিমের তথ্য অনুযায়ী, ট্রুডো জানিয়েছেন, নূর চৌধুরী কানাডার নাগরিকত্ব পায়নি, সে কানাডার নাগরিক নয়।

 

বাংলাট্রিবিউন

সর্বশেষ - জাতীয়